২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:৫৬:৪৬ অপরাহ্ন
আমরা সবাই দলের মূল বোলার
  • আপডেট করা হয়েছে : ০৩-০১-২০২৪
আমরা সবাই দলের মূল বোলার

শরীফুল ইসলাম: আলহামদুলিল্লাহ, ভালো হয়েছে। ভালো হয়েছে এ কারণেই বলব, আমরা দলগত ভালো করে ম্যাচ জিতেছি। ম্যাচ না জিতলে বলতাম না পারফরম্যান্স ভালো হয়েছে। ম্যাচ জিতলে সব ঠিক আছে। ম্যাচ হারলে যতই ভালো খেলি, তখন মনে হয় না তেমন ভালো খেলেছি। এবার ম্যাচ জেতার কারণে মনে হচ্ছে, না, আমরা ভালো খেলেছি। 


প্রশ্ন: প্রায় তিন বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের এই টি-টোয়েন্টি সিরিজকে কি নিজের সেরা সিরিজ বলবেন? 

শরীফুল: এখন পর্যন্ত এটাই সেরা। তবে চেষ্টা করব এটার চেয়ে ভালো কিছু করার। 


প্রশ্ন: এখন আপনি তিন সংস্করণেই নিয়মিত। কোচ চন্ডিকা হাথুরুসিংহে সফরের শেষ ম্যাচের পর সংবাদ সম্মেলনে বলেছেন, এখন শরীফুল আমাদের মূল বোলার।  নিজেকে নিয়ে আপনার মূল্যায়ন কী? 

শরীফুল: দলে যারাই খেলে, সে ব্যাটার হোক কিংবা বোলার—সবাই দলের মূল অংশ। আমি নিজেকে মূল বোলার ভাবব...আসলে যারা খেলি, সবাই মূল বোলার। তিনি বলেছেন, ভালো লেগেছে। স্বাভাবিক একটা ম্যাচ যেভাবে খেলি, সেভাবেই ভাবি। 


প্রশ্ন: সংবাদ সম্মেলনে হাথুরুর প্রশংসা তো শুনেছেন।  পারফরম্যান্স নিয়ে তিনি আপনাকে ব্যক্তিগতভাবে কী বলেছেন? 

শরীফুল: দেখুন, আমরা সবাই দলের মূল বোলার। দলের সবাই ভালো বোলার। (কোচের কথা) শুনে ভালো লাগছে, এই আরকি। 

 

প্রশ্ন: হাথুরু এ-ও বলেছেন, আট মাস আগেও শরীফুল দলে ছিল না। এ সময়ের মধ্যে নিজের কোথায় কোথায় পরিবর্তন এনেছেন, যেটার ভালো ফল পাচ্ছেন? 

শরীফুল: পরিবর্তন বলতে একটু সিম নিয়ে কাজ করছিলাম। সে হিসেবে ওটা ড্রিল করতে করতে আগের চেয়ে সিমটা নিয়ন্ত্রণে এসেছে। এটা নিয়ে কাজ করে ম্যাচে কাজে লাগানোর চেষ্টা করেছি। 

 

প্রশ্ন: নিউজিল্যান্ডে পেস সহায়ক উইকেটে বাংলাদেশের পেসারদের সাদা বলে সেভাবে সফল হতে দেখা যায়নি আগে। এবার পার্থক্য গড়তে আপনার টেকনিক কিংবা মন্ত্র কী ছিল? 

শরীফুল: নিউজিল্যান্ডে ভালো করার মূল টেকনিক, মন্ত্র একটাই—লাইন আর লেন্থে বোলিং করা। ওই সব উইকেটে লাইন আর লেন্থে ভালো বোলিং করতে পারি, ওখানে খেলা খুব কঠিন। সে বল পুরোনো আর নতুন হোক। ট্রু উইকেটে ভালো জায়গায় বল করলে ভালো কিছু হবেই। 


প্রশ্ন: তাসকিন-ইবাদতের মতো অভিজ্ঞ পেসারদের ছাড়াই বাংলাদেশের পেস আক্রমণের এই পারফরম্যান্স নিশ্চয়ই অনেক অনুপ্রেরণাদায়ক? 

শরীফুল: অবশ্যই। হয়তো সব সময় সবাই ফিট থাকবে না। যখন যে খেলবে, ওভাবে প্রস্তুত থেকে ভালো আত্মবিশ্বাসী পারফরম্যান্স করে যাওয়া। কারণ, আমরা অনুশীলনে অনেক কাজ করি। সবার প্রতি বিশ্বাস আছে আমাদের। আমি যদি না থাকি; তানজিম সাকিব, হাসান মাহমুদ—যে-ই খেলুক, একই ভরসাটা আছে আমাদের। 


প্রশ্ন: বাংলাদেশ একাদশে এখন দুজন বাঁহাতি পেসার খেলছেন। একটু সুস্থ প্রতিযোগিতা তো থাকেই। দলের অভিজ্ঞ বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমানের কাছে থেকে সাধারণত কী ধরনের সহায়তা পেয়ে থাকেন? 

শরীফুল: মোস্তাফিজ ভাইয়ের সঙ্গে খেললে আমার চাপ কম অনুভব হয়। একটা ওভারে যদি ভুল করি, পরের ওভারে কেউ এসে সেটা পুষিয়ে দেবে, আমি ব্যক্তিগতভাবে এভাবে মনে করে খেলি। তিনি আমাকে সব সময়ই পজিটিভ কথা বলেন। ভালো বিষয়গুলো বারবার মনে করিয়ে দেন। ভুল হলেও ধরিয়ে দেন যে এখানে ভুল হচ্ছে। যে বোলিং করে সে তাৎক্ষণিকভাবে অনেক সময় বুঝতে পারে না যে কোথায় ভুলটা হচ্ছে। ফিল্ডিংয়ে যারা থাকে, তারা ভালোভাবে দেখে এবং সেভাবে পরামর্শ দেয়। 


প্রশ্ন: ২০২৩ সালটা দারুণ গেল আপনার। ২০২৪ সালে নিজেকে কোথায় দেখতে চান? 

শরীফুল: ২০২৪ সালে আরও ভালো কিছু করতে চাই। যেভাবে পারফর্ম করে আসছি, এটার ধারাবাহিকতা ধরে রাখতে চাই। সুস্থ থাকতে চাই, ফিট থাকতে চাই আর সব ম্যাচ খেলতে চাই। ফিট থেকে ম্যাচ খেলতে চাই—এটাই আমার মূল লক্ষ্য। পারফরম্যান্সে ওঠানামা থাকবে। 


প্রশ্ন: ২০২৩ বিশ্বকাপে পেস আক্রমণের ওপর অনেক আশা ছিল বাংলাদেশের। কিন্তু প্রত্যাশা অনুযায়ী পারফরম্যান্স দেখা যায়নি। এ বছর জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে কতটা আশাবাদী আপনারা? 

শরীফুল: গত বছর আমরা টি-টোয়েন্টিতে অনেক ভালো খেলেছি। সবার আশা আছে, আমাদেরও লক্ষ্য আছে। এবার আমরা চেষ্টা করব ভালো ফল করার, ইনশা আল্লাহ।


শেয়ার করুন