২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১০:৫৯:৫৪ অপরাহ্ন
ভারতকে হারিয়ে বিশ্বকাপ শুরু করতে চায় বাংলাদেশের যুবারা
  • আপডেট করা হয়েছে : ২০-০১-২০২৪
ভারতকে হারিয়ে বিশ্বকাপ শুরু করতে চায় বাংলাদেশের যুবারা

আরও একবার ঐতিহাসিক স্মৃতিবিজড়িত দক্ষিণ আফ্রিকায় যুব বিশ্বকাপ। যেখানে ২০২০ সালে আকবর আলীর নেতৃত্ব ভারতকে হারিয়ে প্রথম অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল বাংলাদেশ। আজ দক্ষিণ আফ্রিকায় সেই ভারতের বিপক্ষে ম্যাচ দিয়েই আরেকটি যুব বিশ্বকাপ অভিযান শুরু করবে বাংলাদেশ। মাহফুজুর রহমান রাব্বির নেতৃত্বে এবারও যুবাদের লক্ষ্য বিশ্বকাপ জয়।


দক্ষিণ আফ্রিকায় যাওয়ার আগে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের কোচ স্টুয়ার্ট ল ও ক্রিকেটারদের প্রত্যয় এমনই ছিল—‘আমরা করব জয়’। মারুফ মৃধা দুর্দান্ত পেসে প্রতিপক্ষকে ঘায়েলে প্রস্তুত, আশিকুর রহমান শিবলির চাওয়া—যত বেশি সম্ভব সেঞ্চুরি করা। আরিফুল ইসলামের চাওয়া—বিপর্যয়ে আবারও দলের আস্থা হয়ে ওঠা। নেতৃত্ব আর ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি ম্যাচ শেষ করে আসার গুরুত্বপূর্ণ কাজটি করতে চান অধিনায়ক রাব্বি।


কোচ স্টুয়ার্ট ল ট্রফি জয়ের আশাব্যক্ত করে যাওয়ার আগে আজকের পত্রিকাকে বলেছিলেন, ‘আমরা বিশ্বকাপ জিততে চাই। কিন্তু আপাতত লক্ষ্য নিজেদের সেরা ক্রিকেট খেলা। ম্যাচ জিততে থাকা এবং পারফরম্যান্সে ধারাবাহিকতা রক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ। দল নিয়ে শতভাগ আশাবাদী। যদিও বয়সভিত্তিক হোক বা আন্তর্জাতিক পর্যায়ে—সব জায়গায় ভারত খুবই শক্তিশালী। তবে জয় ছাড়া অন্য কিছু নিয়ে ভাবতে চাচ্ছি না।’


দারুণ ফর্মে রয়েছে বাংলাদেশ যুব দল। সর্বশেষ যুব এশিয়া কাপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে তারা। যেখানে শক্তিশালী ভারতকে উড়িয়ে দিয়েছেন আরিফুল-রাব্বিরা। যুব বিশ্বকাপের আগেও প্রস্তুতিটা খারাপ হয়নি তাঁদের। আন-অফিশিয়াল ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে দারুণ জয় পেয়েছেন তাঁরা।


আইসিসির নির্ধারিত প্রথম প্রস্তুতি ম্যাচে অবশ্য শ্রীলঙ্কার কাছে অসহায় আত্মসমর্পণ করে ১১৯ রানেই হেরেছে বাংলাদেশ। তবে শেষ প্রস্তুতি ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়েছে তারা। ফিফটি করেছিলেন চৌধুরী মোহাম্মদ রিজওয়ান ও ৪টি উইকেট নিয়েছিলেন রোহানাতদ্দৌলা বর্ষণ।


সব মিলিয়ে দলের ধারাবাহিকতায় তৃপ্ত অধিনায়ক রাব্বি। তাই ‘অধিনায়ক দিবসে’ ভারতের অধিনায়ক উদয় সাহারানের পাশে বসেই হুংকার দিয়েছিলেন, ‘আমরা ভারতকে হারিয়ে, জয় দিয়ে টুর্নামেন্টে শুরুর চেষ্টা করব।’ গতকাল আবারও তার পুনরাবৃত্তি করে বললেন, ‘আমরা ৩টা প্রস্তুতি ম্যাচ খেলে ভালো প্রস্তুতি নিয়েছি। এশিয়া কাপও আমাদের ভালো গেছে, তবে সেটা নিয়ে এখন ভাবছি না। আমরা এখন ভারতের ম্যাচ নিয়েই ভাবছি। বিশ্বকাপে ম্যাচ ধরে ধরে এগোনো আমাদের লক্ষ্য।’


শেয়ার করুন