২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:২৪:৩৪ অপরাহ্ন
অর্থবছরের প্রথমার্ধে আয়কর আদায় বেড়েছে ১৬ শতাংশ
  • আপডেট করা হয়েছে : ২৪-০১-২০২৪
অর্থবছরের প্রথমার্ধে আয়কর আদায় বেড়েছে ১৬ শতাংশ

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তথ্যমতে, চলতি অর্থবছরের উল্লিখিত এই সময়ে আয়কর আদায় হয়েছে ৫১ হাজার ৮২৪ কোটি টাকা। আগের অর্থবছরের একই সময়ে যা ছিল ৪৪ হাজার ৭৪২ কোটি টাকা। অবশ্য আয়কর আদায় বাড়লেও চলতি অর্থবছরের প্রথমার্ধে লক্ষ্যমাত্রার চেয়ে সাড়ে ৮ হাজার কোটি টাকা কম আয়কর আদায় হয়েছে। এ লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৬০ হাজার ৪১৭ কোটি টাকা।


 


চলতি অর্থবছরে আয়কর ও ভ্রমণ কর মিলিয়ে ১ লাখ ৫৪ হাজার ৮০০ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে এনবিআরের। সে হিসেবে গত ছয় মাসে যা আদায় হয়েছে, পরবর্তী ছয় মাসে তার চেয়ে দ্বিগুণ আয়কর আদায় করতে হবে। যে হারে আদায় হচ্ছে, তাতে এ লক্ষ্যমাত্রা অর্জন খুবই কঠিন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এদিকে আয়কর আদায়ের পরিস্থিতি পর্যালোচনার লক্ষ্যে রবিবার এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনীমের সভাপতিত্বে রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত একটি সূত্র জানায়, ফাঁকি বন্ধ করা ও মামলায় আটকে থাকা আয়কর আদায় বাড়াতে চেয়ারম্যান কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন। 

এনবিআর সূত্র জানিয়েছে, গত বৃহস্পতিবার পর্যন্ত ট্যাক্স রিটার্ন জমা হয়েছে ১৮ লাখ ৮২ হাজার, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪ লাখ বেশি। আগামী ৩১ জানুয়ারি ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার সময় শেষ হচ্ছে।


শেয়ার করুন