১৮ অক্টোবর ২০২৪, শুক্রবার, ১২:১৯:৩৪ অপরাহ্ন
৫ দিন পর সচল বেনাপোল বন্দর
  • আপডেট করা হয়েছে : ২৩-০৫-২০২৪
৫ দিন পর সচল বেনাপোল বন্দর

ভারতের পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচন, বাংলাদেশে উপজেলা নির্বাচন ও বুদ্ধ পূর্ণিমার ছুটিতে টানা ৫ দিন বন্ধের  পর আজ সকাল থেকে  সচল হয়েছে বেনাপোল বন্দরের সঙ্গে ভারতের আমদানি-রপ্তানি বাণিজ্য। বেনাপোল বন্দরের পরিচালক রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেন।


এর আগে ১৮ মে থেকে ২০ মে পর্যন্ত লোকসভা নির্বাচন, ২১ মে বাংলাদেশে উপজেলা নির্বাচন ও ২২ মে বৌদ্ধ পূর্ণিমার ছুটিতে বন্ধ ছিল দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি। 


এদিকে আমদানি-রপ্তানি শুরু হওয়ায় কর্মব্যস্ততা ফিরেছে বেনাপোল বন্দরে। সকাল থেকে আমদানি পণ্য নিয়ে পণ্যবাহী ট্রাক আসছে বেনাপোল বন্দরে। বেনাপোল বন্দর থেকেও রপ্তানি পণ্য নিয়ে ট্রাক যাচ্ছে ভারতের পেট্রাপোল বন্দরে। এর মধ্যে ১৮ থেকে ২০ মে পর্যন্ত পাসপোর্টধারী যাত্রী আসা-যাওয়াও বন্ধ ছিল।


এ পথে বছরে ৪০ হাজার কোটি টাকার আমদানি ও ৮ হাজার কোটি টাকার রপ্তানি হয়। আমদানি  পণ্যের মধ্যে বড় একটি অংশ শিল্প কলকারখানার কাঁচামাল,খাদ্য দ্রব্য, কেমিক্যাল ও মেশিনারিজ পণ্য। রপ্তানি পণ্যের মধ্যে  মধ্যে পাট ও পাটজাত পণ্য বেশি।


বেনাপোল বন্দরের পরিচালক রেজাউল করিম বলেন, ব্যবসায়ীরা যাতে দ্রুত তাদের পণ্য খালাস নিতে পারে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।


শেয়ার করুন