২৪ জুন ২০২৪, সোমবার, ০৭:৩৪:৫৬ অপরাহ্ন
সহজে ঈদের মাংস সংরক্ষণের উপায়
  • আপডেট করা হয়েছে : ১৬-০৬-২০২৪
সহজে ঈদের মাংস সংরক্ষণের উপায়

ঈদুল আজহা বা কোরবানির ঈদে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহতায়ালার সন্তুষ্টির জন্য পশু কোরবানি করেন। তাই এই ঈদে মাংস সঠিক নিয়মে বিতরণের পর অতিথিদের আপ্যায়ন, নিজেদের খাওয়া-দাওয়ার পর যে মাংসটা থেকে যায় সেটা তাজা ও টাটকা রাখাটা বেশ গুরুত্বপূর্ণ। আর সেটা তখনই সম্ভব হয় যখন মাংসটা সঠিকভাবে সংরক্ষণ করা যাবে।

প্রথমেই খেয়াল রাখতে হবে কোরবানির মাংস বাসায় আসার পর খোলা অবস্থায় অনেকক্ষণ ফেলে না রেখে ৪-৫ ঘণ্টার মাঝেই তা সংরক্ষণ করতে হবে। তবে সেটা এমনভাবে করতে হবে, যেন এর স্বাদ ও পুষ্টিগুণ অক্ষুণ্ণ থাকে। অনেকেই চিন্তিত থাকেন কত দিন মাংস ফ্রিজে রাখা যায় সেটি নিয়ে।

পশু জবাই করার পর সঙ্গে সঙ্গেই রান্না করা বা ফ্রিজে রাখা যাবে না। কারণ, কোরবানির পর অন্তত চার থেকে পাঁচ ঘণ্টা মাংস শক্ত থাকে। মাংস একটু নরম হওয়ার পর ধুয়ে পানি ভালো করে ঝরিয়ে রান্না করতে পারেন এবং ফ্রিজে রাখতে পারেন। এতে মাংস রান্না করার পর সুস্বাদু হবে এবং ফ্রিজে রাখলে অনেক দিন ভালো থাকবে।

কোরবানির মাংস সংরক্ষণ করার সঠিক কয়েকটি পদ্ধতি উল্লেখ করা হল : মাংস সংরক্ষণের বেশ কয়েকটির পদ্ধতির মাঝে ফ্রিজে রেখে, জ্বাল দিয়ে, রান্না করে ও রোদে শুকিয়ে অন্যতম। আমরা অনেকেই পদ্ধতিগুলো জানলেও সঠিক নিয়ম জানার অভাবে কোরবানির মাংস নষ্ট হয়ে যেতে পারে। তাই সংরক্ষণের পদ্ধতিগুলোর সঙ্গে সঠিক ধাপগুলোও উল্লেখ করলাম।

ফ্রিজে সংরক্ষণ
ঈদের আগেই ফ্রিজ পরিষ্কার করে নিতে হবে এবং ফ্রিজের তাপমাত্রা ঠিক আছে কিনা চেক করতে হবে। ফ্রিজে একই সঙ্গে যেমন মাছ ও মাংস রাখা যাবে না ঠিক তেমনি কাঁচা ও রান্না করা মাংসও একসঙ্গে রাখবেন না জীবাণুর আক্রমণ ও ক্রস-কন্টামিনেশনের ঝুঁকি এড়াতে।

ফ্রিজে রাখার সময় বড় চাকা মাংস না রেখে টুকরো করে রাখতে হবে। আবার একদম ছোট টুকরো করলে ভেতরে পানি জমে থাকে এবং ব্যাকটেরিয়া জন্মাতে পারে। তাই ফ্রিজে মাংস রাখার আগে রক্ত, চর্বি, পানি পরিষ্কার করে ঝরিয়ে নিতে হবে।

প্রয়োজন অনুসারে ছোট ছোট প্যাকেট করে রাখলে মাংস বরফ হবে তাড়াতাড়ি আর মাংস বের করতেও সুবিধা হবে এছাড়া পুষ্টিগুণও নষ্ট হবে কম। তবে গোল করে চেপে প্যাকেট না করে বিছিয়ে প্যাকেট করলে তাড়াতাড়ি বরফ হয়ে বেশি দিন ভালো থাকে।

মাংস রাখার একদিন পর ফ্রস্ট ফ্রিজের ক্ষেত্রে প্যাকেটগুলো একটু নড়িয়ে দিতে হবে যেন শক্তভাবে না লেগে যায়। ইলেক্ট্রিসিটি চলে গেলে বারবার ফ্রিজ না খোলাই ভালো।

মাংস এয়ার টাইট বক্স, মোটা পলিথিনের ব্যাগে বা অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে চেপে বাতাস বের করে রাখতে হবে। বাতাস ঢুকলে ব্যাকটেরিয়া জন্মায়। কোনো অবস্থায়ই খোলা বাটি বা ট্রেতে মাংস ফ্রিজে রাখবেন না।

শেয়ার করুন