১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০২:৩৬:৪২ পূর্বাহ্ন
প্রতিশোধের ম্যাচে হাতাহাতিতে জড়াল আর্জেন্টিনা-ফ্রান্স
  • আপডেট করা হয়েছে : ০৩-০৮-২০২৪
প্রতিশোধের ম্যাচে হাতাহাতিতে জড়াল আর্জেন্টিনা-ফ্রান্স

সবশেষ কাতার বিশ্বকাপে ফ্রান্সকে হারিয়ে দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছিল আর্জেন্টিনা। সেই ম্যাচের পর ফ্রান্সকে নিয়ে অশ্লীল অঙ্গভঙ্গি ও তীর্যক মন্তব্য করেছিলেন আর্জেন্টাইন ফুটবলাররা, যা নিয়ে তখন থেকেই ক্ষোভে ফুসছিল ফ্রান্স। ফরাসিদের সেই ক্ষোভ আরও বাড়ে সবশেষ কোপা আমেরিকা জয়ের পর উদযাপনে ফ্রান্সকে নিয়ে তীর্যক মন্তব্য করলে। 


সব মিলিয়ে অলিম্পিকের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে ফ্রান্সের ম্যাচটি পরিণত হয়েছিল প্রতিশোধের। সেই ম্যাচে নিজেদের দর্শক সমর্থনকে কাজে লাগিয়ে ১-০ গোলে জয়ও পেয়েছে দলটি। তবে সেই জয় ছাপিয়ে এখন এই ম্যাচটি আলোচনায় ম্যাচ শেষে দুদলের ফুটবলের হাতাহাতির খবরে।


এদিন পুরো ম্যাচে আর্জেন্টাইন ফুটবলারদের দুয়োধ্বনি শুনতে হয়েছে ফরাসি সমর্থকদের কাছ থেকে। এরপর ম্যাচ শেষ হতেই ফরাসি ফুটবলাররা আর্জেন্টাইন বেঞ্চের সামনে এসে চিৎকার করে অশ্লীল কথাবার্তা ও অঙ্গভঙ্গি করেন। যার কারণে ফরাসি ফুটবলার মিলোটকে লালকার্ডও দেখান রেফারি। তবে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে আর্জেন্টাইন ফুটবলাররা প্রতিবাদ শুরু করলে। পরে একপর্যায়ে হাতাহাতিতে জড়ান দুদলের ফুটবলাররা।


খেলোয়াড়দের সংঘর্ষের সময় উত্তেজনা ছড়িয়ে পড়ে দর্শকদের মধ্যেও। তবে ফরাসি পুলিশের সতর্ক অবস্থানের কারণে পরিস্থিতি আর মাত্রা ছাড়ায়নি। মাঠে খেলোয়াড়দের হাতাহাতি থামাতেও রেফারিদের সঙ্গে বাধ্য হয়ে মাঠে নামতে হয় নিরাপত্তারক্ষীদের। যদিও দিনশেষে ম্যাচটি আর্জেন্টিনা হেরেছে ১-০ গোলে। আর তাতে নিশ্চিত হয়েছে আর্জেন্টিনার বিদায়।


এদিন ম্যাচ শুরুর ৫ মিনিটেই জঁ-ফিলিপ মাতেতার গোলে এগিয়ে যায় ফ্রান্স। কর্নার থেকে দুর্দান্ত হেডে দলকে এগিয়ে দেন মাতেতা। এরপর ম্যাচজুড়ে চেষ্টা করেও শেষ পর্যন্ত সমতা ফেরাতে পারেনি আর্জেন্টিনা। মঙ্গলবার সেমিফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ মিশর। 


অপর কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ের সঙ্গে ১-১ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে ৫-৪ গোলের জয় নিয়ে সেমিতে পা রেখেছে দলটি। একই রাতে ৩-০ গোলের বড় জয়ে সেমিফাইনালে উঠেছে স্পেনও। সোমবার সেমিফাইনালে মরক্কোর মুখোমুখি হবে স্পেন।


শেয়ার করুন