২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:২৬:৩২ পূর্বাহ্ন
আরও তিন দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স
  • আপডেট করা হয়েছে : ২৫-০৫-২০২২
আরও তিন দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স

টানা দুই বছরেরও বেশি সময় ধরে চলা করোনাভাইরাস মহামারির মধ্যেই ছড়িয়ে পড়া আরেক ভাইরাস মাঙ্কিপক্সের সংক্রমণ নতুন করে আরও তিনটি দেশে ছড়িয়ে পড়েছে। মঙ্গলবার (২৪ মে) এই দেশ তিনটিতে প্রথমবারের মতো এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। বুধবার (২৫ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যমটি বলছে, নতুন করে যে তিনটি দেশে মাঙ্কিপক্সের সংক্রমণ ছড়িয়ে পড়েছে তার একটি সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। এর মাধ্যমে উপসাগরীয় দেশগুলোর মধ্যে প্রথম দেশ হিসেবে আমিরাতে সংক্রমণ শনাক্ত হয়। মধ্যপ্রাচ্যের এই দেশটিতে একজনের মাঙ্কিপক্সের সংক্রমণ রেকর্ড করা হয়েছে।

এছাড়া চেক প্রজাতন্ত্র এবং স্লোভেনিয়াও মঙ্গলবার তাদের প্রথম মাঙ্কিপক্সের সংক্রমণের কথা জানিয়েছে। সংবাদমাধ্যমটি বলছে, মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্তের এই সংখ্যাটি এখনও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, জনসাধারণের জন্য এই ভাইরাস নিয়ে সামগ্রিক ঝুঁকি খুবই কম। মূলত মধ্য ও পশ্চিম আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে এই ভাইরাসটি সবচেয়ে বেশি দেখা যায়।

এখন পর্যন্ত আফ্রিকার বাইরে ইউরোপ, অস্ট্রেলিয়া ও আমেরিকার ১৮টি দেশে মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ শনাক্ত করা হয়েছে। আফ্রিকার বাইরে গত ৫০ বছরের মধ্যে সবচেয়ে বড় প্রাদুর্ভাব হওয়া সত্ত্বেও মাঙ্কিপক্স মানুষের মধ্যে সহজে ছড়িয়ে পড়ে না এবং বিশেষজ্ঞরা বলছেন, এই ভাইরাসটি করোনাভাইরাস মহামারির সাথে তুলনীয় নয়।

মূলত এক জন অন্য জনের ঘনিষ্ঠ সংস্পর্শে এলে বিশেষ করে ত্বক থেকে ত্বকের সংস্পর্শে এলে এই রোগ ছড়িয়ে পড়ে। এছাড়াও এখনও পর্যন্ত যারা মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন তাদের সংক্রমণ বা উপসর্গগুলো সাধারণত বেশ মৃদু।

সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, তাদের দেশে একজন ভ্রমণকারীর শরীরে মাঙ্কপক্সের সংক্রমণ শনাক্ত করা হয়েছে। আক্রান্ত ওই ব্যক্তি সম্প্রতি পশ্চিম আফ্রিকা সফর করেছিলেন এবং সংক্রমণ শনাক্ত হওয়ার পর এখন তার চিকিৎসা চলছে।

ইউএই কর্তৃপক্ষ বলছে, মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব মোকাবিলায় তারা ‘সম্পূর্ণ প্রস্তুত’। একইসঙ্গে ভাইরাস ছড়িয়ে পড়ার আগেই রোগীদের শনাক্তকরণের জন্য তাদের নজরদারি প্রোটোকল চালু রয়েছে বলেও জানিয়েছে দেশটি।

এদিকে মাঙ্কিপক্স ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করা সম্ভব বলে জানিয়েছে মঙ্গলবার জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির দাবি, আফ্রিকার বাইরের দেশগুলোতে যেখানে মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে, সেখানেই ভাইরাসের প্রাদুর্ভাব আটকে রাখা যেতে পারে।

বিবিসি বলছে, আফ্রিকার বাইরে এখন পর্যন্ত মাঙ্কিপক্সের ২৩৭টি নিশ্চিত ও সন্দেহজনক সংক্রমণ রয়েছে এবং বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার আগেই ভাইরাসটিকে নিয়ন্ত্রণের পরিকল্পনা ঘোষণা করেছে বিভিন্ন স্বাস্থ্য কর্তৃপক্ষ।

অন্যদিকে জার্মানি ইমভেনেক্স ভ্যাকসিনের ৪০ হাজার ডোজ অর্ডার দেওয়ার কথা জানিয়েছে। এই টিকা মূলত গুটিবসন্তের চিকিৎসায় ব্যবহৃত হলেও মাঙ্কিপক্সের বিরুদ্ধেও কার্যকর।

শেয়ার করুন