০৮ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার, ০৩:২৭:১২ পূর্বাহ্ন
উত্তর ভারতে ফের ভূমিকম্প
  • আপডেট করা হয়েছে : ১৪-১১-২০২২
উত্তর ভারতে ফের ভূমিকম্প

এবার ভূমিকম্পে কেঁপে উঠলো ভারতের পাঞ্জাব। সোমবার দিনগত রাত সাড়ে ৩টার দিকে ভূমিকম্প অনুভূত হয়েছে সেখানের অমৃতসর ও পার্শ্ববর্তী এলাকায়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল চার দশমিক এক। খবর এনডিটিভির।


দেশটির ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূমি থেকে ১২০ কিলোমিটার গভীরে। পশ্চিম ও উত্তর-পশ্চিম অমৃতসরে বেশি কম্পন অনুভূত হয়। তবে এই ভূমিকম্পে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।


এর আগে কয়েক দিনের ব্যবধানে পরপর দুই বার কেঁপে উঠে দিল্লি। গত মঙ্গলবার গভীর রাতে দিল্লিতে ভূমিকম্প হয়, রিখটার স্কেলে তার মাত্রা ছিল ছয় দশমিক এক। এরপর শনিবার রাজধানীতে আবার ভূমিকম্প হয়। সেই কম্পনের মাত্রা ছিল পাঁচ দশমিক চার। উভয় ক্ষেত্রেই উৎসস্থল ছিল নেপাল।


শনিবার রাত ৮টা নাগাদ দিল্লির ভূমিকম্প প্রায় ৫ সেকেন্ড স্থায়ী হয়েছিল। যার জেরে ভয়ে বাড়ি থেকে বেরিয়ে রাস্তায় জড়ো হন অনেকে। দিল্লি লাগোয়া নয়ডা, গুরুগ্রামেও কম্পন অনুভূত হয়েছিল।


তার আগে মঙ্গলবার রাত ২টা নাগাদ দিল্লির ভূমিকম্প ছিল আরও জোরালো। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল সেই কম্পনের কেন্দ্র। তাতে ৮ জনের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল।


এর মাঝেই বৃহস্পতিবার সকালে অরুণাচল প্রদেশেও ভূমিকম্প হয়। কম্পনের মাত্রা ছিল পাঁচ দশমিক সাত। সে দিন ভোরে আন্দামানের রাজধানী পোর্ট ব্লেয়ারেও ভূমিকম্প হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল চার দশমিক তিনি। পর পর ভূমিকম্পে দেশটিতে আতঙ্ক তৈরি হয়েছে।

শেয়ার করুন