২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:৫৫:৩২ অপরাহ্ন
অস্থির বিশ্বরাজনীতি, তেল বেচে চাঙা সৌদি আরবের অর্থনীতি
  • আপডেট করা হয়েছে : ১২-০৩-২০২৩
অস্থির বিশ্বরাজনীতি, তেল বেচে চাঙা সৌদি আরবের অর্থনীতি

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শেষ না হতেই ইউক্রেন যুদ্ধের কারণে গোলযোগ শুরু হয়েছে গোটা বিশ্বের অর্থনীতিতে। গত বছর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলার পর থেকেই টালমাটাল পরিস্থিতি তৈরি হয়েছে ইউরোপের দেশগুলোতেও। আর ওই বছরই অর্থাৎ ২০২২ সালে বিশ্বে তেল বিক্রি করে সর্বোচ্চ মুনাফা করেছে সৌদি আরব। 

দেশটির তেল উৎপাদনকারী জায়ান্ট কোম্পানি আরামকো জানিয়েছে, শুধু ২০২২ সালেই ১৬১ বিলিয়ন মার্কিন ডলার মুনাফা করেছে তারা; যা ২০২১ সালের তুলনায় ৪৬ শতাংশ বেশি। খবর আল-আরাবিয়ার।

শনিবার প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে কোম্পানিটি জানিয়েছে, তালিকাভুক্ত কোম্পানি হিসেবে এটি এক বছরের মধ্যে তাদের সর্বোচ্চ মুনাফা।

বিবৃতিতে আরামকোর সিইও এবং প্রেসিডেন্ট আমিন এইচ নাসের বলেছেন, পরিস্থিতি বিবেচনা করে আমরা অনুমান করি তেল ও গ্যাসের প্রয়োজনীয়তা সামনেও থাকবে, আমাদের ইন্ডাস্ট্রিতে আন্ডারইনভেস্টমেন্টের ঝুঁকির শঙ্কা আছে; যার মধ্যে জ্বালানির মূল্য বৃদ্ধির বিষয়টি রয়েছে।

আরামকোর সিইও নাসের জানিয়েছেন, এই লাভের অর্থের ৩৬ দশমিক ৭ বিলিয়ন ডলার নতুন অবকাঠামো নির্মাণে ব্যয় করা হবে।

আরামকো আরও জানিয়েছে, গত বছরের শেষ চার মাসে লাভ হওয়া ১৯ দশমিক ৫ বিলিয়ন ডলার চলতি বছরের প্রথম চার মাসের জন্য দেওয়া হবে।

সৌদি আরবের তেল উৎপাদনকারী এ কোম্পানিটি জানিয়েছিল, ২০২১ সালে তারা ১১০ বিলিয়ন ডলার মুনাফা করেছে। এর আগের বছর ২০২০ সালে তাদের মুনাফার পরিমাণ ছিল ৪৯ বিলিয়ন ডলার। ওই বছর করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী সব ধরনের বাণিজ্যিক কার্যক্রম, যাতায়াত, বিমান চলাচল বন্ধ হয়ে গিয়েছিল; যার প্রভাবে তেলের চাহিদা ও দাম কমে যায়।

এদিকে বর্তমানে আন্তর্জাতিক বাজারে বেঞ্চমার্ক অপরিশোধিত প্রতি ব্যারল তেল ৮২ ডলারে বিক্রি হচ্ছে। তবে গত বছরের জুনে তা ১২০ ডলার ছুঁয়েছিল।

২০২২ সালের মাঝের চার মাসে রেকর্ড ৪২ দশমিক ৪ বিলিয়ন ডলার মুনাফা করার কথা জানিয়েছিল আরামকো। ওই সময়ই বিশ্বব্যাপী তেলের দাম সবচেয়ে বেশি ছিল।

শেয়ার করুন