২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:৫৮:১৭ পূর্বাহ্ন
ঢাকা ও টোকিওর মধ্যে ১০টি চুক্তির সম্ভাবনা
  • আপডেট করা হয়েছে : ১৪-০৪-২০২৩
ঢাকা ও টোকিওর মধ্যে ১০টি চুক্তির সম্ভাবনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফরে বাংলাদেশ ও জাপান ৮ থেকে ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে জানিয়ে কূটনৈতিক সূত্র জানায়, এতে করে দুই দেশই দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে ইচ্ছুক।
গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন সাপ্তাহিক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, ‘৮-১০টি চুক্তি এবং সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা রয়েছে। আমরা একটি পৃথক ব্রিফিংয়ের মাধ্যমে আপনাকে আরো বিস্তারিত জানাব।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিওর আমন্ত্রণে ২৫ থেকে ২৮ এপ্রিল জাপানে সরকারি সফরে যাবেন। বাংলাদেশ ও জাপান উভয় সরকারই আশা করছে, এই সফর দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার করবে।


একটি কূটনৈতিক সূত্র বলছে, জাপান ক্রমবর্ধমান সম্পর্কের সাথে প্রতিরক্ষা ও নিরাপত্তার ক্ষেত্রে আরো উপাদান যুক্ত করে বাংলাদেশের সাথে দ্বিপক্ষীয় সম্পর্ককে ‘কৌশলগত’ পর্যায়ে উন্নীত করতে চায়। দুই দেশের এখন একটি ব্যাপক অংশীদারিত্ব রয়েছে এবং জাপান এটিকে উন্নীত করতে চায়। এটি হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ষষ্ঠ জাপান সফর। এর আগে প্রধানমন্ত্রী ১৯৯৭, ২০১০, ২০১৪, ২০১৬ এবং ২০১৯ সালে জাপান সফর করেন।
জাপানে অবস্থানকালে প্রধানমন্ত্রীকে জাপানের সম্রাট অভ্যর্থনা জানাবেন।
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাথে একটি শীর্ষ বৈঠক করবেন এবং তারপরে তার সম্মানে একটি নৈশভোজের আয়োজন করবেন। সফরকালে প্রধানমন্ত্রী কয়েকটি দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি একটি বিনিয়োগ শীর্ষ সম্মেলন এবং একটি সম্প্রদায় সংবর্ধনায় যোগ দেয়ার কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তিনি কয়েকজন জাপানি নাগরিকের হাতে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অনার’ তুলে দেবেন।


১২ মে ঢাকায় ভারত মহাসাগর সম্মেলন : পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন বলেছেন, বাংলাদেশ আগামী ১২ ও ১৩ মে ঢাকায় ইন্ডিয়ান ওশান কনফারেন্স (আইওসি) আয়োজন করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ মে রাজধানীর একটি হোটেলে সম্মেলনের উদ্বোধন করবেন।
গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে সাংবাদিকদের এই তথ্য জানান। তিনি বলেন, সম্মেলনে অংশগ্রহণকারী অতিথিদের সম্মানে প্রধানমন্ত্রী নৈশভোজেরও আয়োজন করবেন।
বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় ইন্ডিয়া ফাউন্ডেশন কর্তৃক সম্মেলনটি ষষ্ঠ বারের মতো আয়োজন করা হচ্ছে।
‘শান্তি, সমৃদ্ধি এবং একটি সহনশীল ভবিষ্যতের জন্য অংশীদারিত্ব’ শিরোনামে সম্মেলনটি ভারত মহাসাগর অঞ্চলকে শক্তিশালী করার জন্য রোডম্যাপ নির্ণয়ের জন্য মূল স্টেকহোল্ডারদের একটি সফল সমাবেশে একত্রিত করবে।
ইন্ডিয়ান ওশান কনফারেন্স (আইওসি) ২০১৬ সালে শুরু হয়েছিল এবং গত ছয় বছরে এটি আঞ্চলিক বিষয়ে এই অঞ্চলের দেশগুলোর জন্য ‘শীর্ষ পরামর্শমূলক সংগঠন’ হিসেবে আবির্ভূত হয়েছে।

শেয়ার করুন