১৯ জুন ২০২৪, বুধবার, ০৩:০০:০২ পূর্বাহ্ন
‘মাঠের পারফরম্যান্সের ভিত্তিতেই সুযোগ দেওয়া উচিত’
  • আপডেট করা হয়েছে : ২৪-০৫-২০২৩
‘মাঠের পারফরম্যান্সের ভিত্তিতেই সুযোগ দেওয়া উচিত’

পরিসংখ্যান এবং তথ্যের ভিত্তিতে নয়, মাঠের পারফরম্যান্সের ভিত্তিতে খেলোয়াড়দের দলে সুযোগ দেওয়া উচিত। এমনটি মনে করেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ইনজামাম-উল-হক। 

পাকিস্তানের সাবেক এই অধিনায়ক বলেন, আমার যা ক্রিকেট জ্ঞান আছে তাতে বুঝি, পরিসংখ্যানভিত্তিক দল নির্বাচন আদৌ সম্ভব নয় এবং পৃথিবীর কোথাও এমনটি নেই। মাঠের পারফরম্যান্সের ভিত্তিতে নির্বাচন করা উচিত। তাহলে এটি একটি ভালো পদক্ষেপ হবে। 

জাতীয় দল নির্বাচনের জন্য নতুন প্যানেল ঘোষণা করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজাম শেঠি। 

বিবিসি উর্দুকে দেওয়া এক সাক্ষাৎকারে নাজাম শেঠি সম্প্রতি বলেছেন, নতুন কমিটির প্রধান নির্বাচক হলেন হারুন রশিদ। দলের পরিচালক থাকবেন মিকি আর্থার, প্রধান কোচ গ্রান্ট ব্র্যাডবার্ন এবং ডাটা অ্যানালিস্ট হাসান চিমা।

নতুন নির্বাচক প্যানেল নিয়ে ইনজামাম বলেন, নতুন নির্বাচক কমিটি নিয়ে আমার আপত্তি আছে, ক্রিকেট সংশ্লিষ্ট অনেকেই মনে করেন ক্রিকেটারদের দলে সুযোগ দেওয়ার আগে তাদের মাঠের পারফরম্যান্স দেখা উচিত। শুধুমাত্র পরিসংখ্যান এবং তথ্য-উপাত্তের ভিত্তিতে নির্বাচন করা উচিত নয়। 

৫৩ বছর বয়সি পাকিস্তানের সাবেক এই প্রধান নির্বাচক আরও বলেন, নতুন নির্বাচক কমিটিতে বিশেষজ্ঞ কোচের সাথে ম্যানেজার অ্যানালিটিক্স অন্তর্ভুক্ত করা পাকিস্তান ক্রিকেটকে একটি নতুন দিকে নিয়ে যেতে সহায়ক হবে। হাসান চিমার নিয়োগ আমাদের উপকৃত হবে। 

তিনি আরও বলেন, তথ্য-উপাত্ত নিয়ে মানুষের একটি ভুল ধারণা রয়েছে, তারা মনে করে যে এটি শুধুমাত্র খেলোয়াড়দের রেকর্ড এবং এ ধরনের বিষয়গুলো নিয়ে গঠিত। যদি তাই হয় তবে আমরা ওয়েবসাইট এবং অন্যান্য উৎস থেকে পরিসংখ্যান সংগ্রহ করতে পারতাম। 

শেয়ার করুন