২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:০৪:১৭ অপরাহ্ন
নওগাঁর রানীনগরে নির্মিত টিটিসি ভবন উদ্বোধন
নওগাঁ জেলা প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১১-০৬-২০২৩
নওগাঁর রানীনগরে নির্মিত টিটিসি ভবন উদ্বোধন নওগাঁর রানীনগরে নির্মিত টিটিসি ভবন উদ্বোধন

 প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন বর্তমান বিশ্বে অদক্ষ শ্রমিকের কোন বাজার নাই। দক্ষ শ্রমিকের উপযোগিতা এবং কদর বৃদ্ধি পেয়েছে। সেই উপলব্ধি থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের দক্ষতার উন্নয়নের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি এবং বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষে সারা দেশে উপজেলায় উপজেলায় টিটিসি স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।


মন্ত্রী রবিবার দুপুর ১২টায় জেলার রানীনগর উপজেলা সদরে নব নির্মিত টিটিসি ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেছেন। 

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহা-পরিচালক মোঃ শহিদুল আলম এনডিসি'র সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ-৬ আত্রাই - রানীনগর আসনের সংসদ সদস্য আলহাজ্ব আনোয়ার হোসেন হেলাল, প্রকল্প পরিচালক উপ-সচিব সাইফুল হক চৌধুরী, অতিরিক্ত  জেলা প্রশাসক শিক্ষা মোঃ জাকির হোসেন, অতিরক্ত জেলা প্রশাসক মোঃ গাজিউর রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ মিজানুর রহমান, রাননীগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রউফ এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহাদত হোসেন।

সরকার দক্ষ কৃষকদেরও বিশ্বের বিভিন্ন দেশে প্রেরন করার উদ্যোগ গ্রহণ করেছে। এ ক্ষেত্রে কৃষকদেরও দক্ষতার সার্টিফিকেট থাকতে হবে। প্রধানমন্ত্রী সবসময় বলেন বিদেশে দক্ষ শ্রমিক পাঠাতে হবে। তাঁর এই নির্দেশনা মোতাবেক এসব ট্রেনিং সেন্টার নির্মান করা হচ্ছে। ধাপে ধাপে প্রতিটি উপজেলায় জনগণের দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণ স্থাপনের পরিকল্পনা রয়েছে সরকারের। 

তিনি বলেন এসব প্রশিক্ষণ কেন্দ্রগুলোকে এমন অবস্থায় নিয়ে যেতে হবে যাতে সেসব প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষিত হয়ে বের হয়েই বিদেশে পাঠানো সম্ভব হয়। মন্ত্রী আরও বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ ঘোষনা করেছিলেন। এখন বাংলাদেশের মানুষ শতভাগ সে সুবিধা ভোগ করছেন। প্রধানমন্ত্রী বর্তমানে স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছেন। আগামী ২০৪০ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সকলকে সহযোগিতা দেয়ার আহবান জানান মন্ত্রী। 

সারাদেশে ৪০টি টিটিসি ও ১টি আইএমটি স্থাপন প্রকল্পের আওতায় গণপূর্ত অধিদফতর নওগাঁ মোট ৩৪ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাস্তবায়ন করেছে। ৬ মাস মেয়াদি মোট ৮৮০ জন প্রশিক্ষণার্থী ৬টি ট্রেডে প্রশিক্ষণ গ্রহণ করবেন।

শেয়ার করুন