২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১১:৫৬:৩৭ পূর্বাহ্ন
বাছুরের একটাই চোখ, নাকও নেই
  • আপডেট করা হয়েছে : ১৮-০৬-২০২৩
বাছুরের একটাই চোখ, নাকও নেই

মাথার ওপর কপালে একটি চোখ। নাক নেই, মুখ দিয়ে শ্বাস-প্রশ্বাস নিচ্ছে। অবাক করার মতো বিষয় হলেও এমনি এক গরুর বাছুর জন্ম নিয়েছে। এমন নজিরবিহীন ঘটনা ঘটেছে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায়। বিষয়টি জানাজানি হলে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। বাছুরটি দেখতে বিভিন্ন এলাকা থেকে দলে দলে মানুষ ছুটছে সেখানে। 


গতকাল শনিবার উপজেলা আলাদীপুর ইউনিয়নের গকুল গ্রামের কৃষক পঙ্কজ চন্দ্র বর্মণের বাড়িতে বাছুরটির জন্ম হয়। 


আজ রোববার কৃষক পঙ্কজ চন্দ্র বর্মণের বাড়িতে গিয়ে দেখা যায়, মাটিতে শুয়ে আছে একটি গরুর বাছুর। বাছুরটির চার পা লেজসহ সবকিছু স্বাভাবিক থাকলেও মাথার ওপরে কপালে একটি চোখ। নাক নেই। মুখ দিয়েই নিচ্ছে শ্বাস-প্রশ্বাস। এর মালিক পঙ্কজের মা গাভিটি থেকে দুধ সংগ্রহ করে বোতলে করে ওই বাছুরটিকে খাওয়াচ্ছেন। পাশেই আশপাশ থেকে দেখতে আশা উৎসুক জনতা ভিড়। 


জানতে চাইলে পঙ্কজ চন্দ্র বর্মণ বলেন, তাঁর দুটো গাভির মধ্যে একটিকে প্রায় ১০ মাস আগে স্থানীয় পল্লি চিকিৎসককে ডেকে এটিকে শাহীওয়াল জাতের ভ্যাকসিন দেন। গতকাল গরুটির প্রসব ব্যথা ওঠে। গাভিটি বকনা লাল রঙের একটি বাছুর জন্ম দেয়।


পঙ্কজ চন্দ্র বর্মণ জানান, বাছুরটির সবকিছু স্বাভাবিক থাকলেও মাথার ওপরের অংশে কপালে একটি চোখ এবং নাক নেই। মুখ দিয়েই নিশ্বাস নিচ্ছে। এই দৃশ্য দেখে তিনিসহ তাঁর পরিবারের লোকজন হতভম্ব হয়ে পড়েন। 


বাছুর দেখতে আসা স্থানীয় প্রতিবেশী দুলাল চন্দ্র, শিল্পী রানী, বাবলু চন্দ্র মণ্ডল বলেন, ‘আমরা বিষয়টি জানতে পেয়ে দেখতে এসেছি। এমন ঘটনা কখনো দেখিনি। বাছুরটি দেখে আমরা অবাক হয়ে গেছি।’ 


স্থানীয় ধাত্রী নন্দ রানী বলেন, ‘গরুটির প্রসব ব্যথা উঠলে আমাকে খবর দেয়। আমি গরুটির প্রসব করার পর বাছুরটি ভয়ংকর চেহারা দেখে প্রথমে ভয় পেয়ে যাই। জীবনে এমন অবাক করা ঘটনা কোনো দিন দেখিনি।’

শেয়ার করুন