০১ মে ২০২৪, বুধবার, ০৫:৩৮:০৬ পূর্বাহ্ন
নবীজির নামে কোরবানি দেওয়া যাবে কি
  • আপডেট করা হয়েছে : ২৭-০৬-২০২৩
নবীজির নামে কোরবানি দেওয়া যাবে কি

সামর্থ্যবানদের জন্য নিজের নামে কোরবানি দেওয়া আবশ্যক। আর কোনো ব্যক্তি যদি মৃত্যুর আগে কোরবানি করার অসিয়ত করে যান, তাহলে তাঁর সম্পদের এক-তৃতীয়াংশ থেকে কোরবানি করা আবশ্যক। এ ছাড়া যেকোনো মৃত মানুষের পক্ষ থেকে কোরবানি করা জায়েজ। এটি হবে নফল কোরবানি।


আর কোরবানি যদি হয় পৃথিবীর শ্রেষ্ঠ মানব মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর নামে, তাহলে তা হবে সেরা কোরবানি। সামর্থ্যবান ব্যক্তি যদি নিজের ওয়াজিব কোরবানি আদায়ের পাশাপাশি মহানবী (সা.)-এর নামেও কোরবানি দেন বা অংশীদারি কোরবানির একটি অংশ সবাই মিলে মহানবী (সা.)-এর নামে দেন, তাহলে তা জায়েজ হবে।


যেমন ধরুন, ছয়জনে মিলে একটি গরু কোরবানি দিলেন, সপ্তম ভাগটি মহানবী (সা.)-এর নামে কোরবানি দিলেন। এটি অবশ্যই জায়েজ এবং বড় সৌভাগ্যের ব্যাপার। একইভাবে তিনজনে মিলে কোরবানি দিচ্ছেন, প্রতি জন দুই ভাগ করে, সপ্তম ভাগটি মহানবী (সা.)-এর নামে কোরবানি দিলেন। তাও জায়েজ হবে। এই ভাগের খরচ সবাই সমানভাবে বহন করবেন। এককভাবে কেউ বহন করলেও কোনো অসুবিধা নেই।


হাদিসে এসেছে, মহানবী হজরত মুহাম্মদ (সা.) মৃত্যুর আগে হজরত আলী (রা.)-কে তাঁর জন্য কোরবানি করার অসিয়ত করে গিয়েছিলেন। তাই হজরত আলী (রা.) প্রতিবছরই মহানবীর নামে কোরবানি দিতেন। (আবু দাউদ: ২৭৯০; তিরমিজি: ১৪৯৫; মুসনাদে আহমদ: ৮৪৩) 


শেয়ার করুন