২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৪:২৬:০৩ অপরাহ্ন
সৌদি আরবে উবার চালাচ্ছেন লক্ষাধিক নারী
  • আপডেট করা হয়েছে : ২৭-০৭-২০২৩
সৌদি আরবে উবার চালাচ্ছেন লক্ষাধিক নারী

সৌদি আরবে ‘উবার’-এর ট্যাক্সি সেবা দেওয়া প্রতিষ্ঠানটি অর্থনৈতিক স্বাধীনতা এবং নিরাপত্তা বিষয়ে নারী চালকদের মনোভাব সম্পর্কে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনে দেশটির নারীদের ক্ষমতায়নের একটি আশাবাদী ফলাফল দেখা গেছে। 


বলা হয়েছে, প্রতিষ্ঠানটির জরিপে অংশ নেওয়া ৭৬ শতাংশেরও বেশি নারী উবার চালানোর কারণ হিসেবে আর্থিক স্বাধীনতার বিষয়টিকেই সবার ওপরে রেখেছেন। মূলত সৌদি আরব ও মিশর—এই দুই দেশের নারী চালকদের নিয়ে জরিপটি পরিচালিত হয়েছিল। 


জরিপে অংশ নেওয়া নারীদের মধ্যে ৫৬ শতাংশ জানিয়েছেন, উবার চালিয়ে তাঁরা তাঁদের পরিবারকে আর্থিকভাবে সহায়তা করছেন। 


সবচেয়ে বড় বিষয় হলো—উত্তরদাতাদের মধ্যে ৭৭ শতাংশ নারীই দাবি করেছেন, তাঁরা উবার চালাতে কোনো সমস্যায় পড়ছেন না বরং যথেষ্ট নিরাপদ বোধ করছেন। 


আরেকটি বিষয় হলো-সৌদি আরবে যেসব নারী উবার চালক রয়েছেন তাঁদের জন্য একটি বিশেষায়িত ফিচার রয়েছে। এই ফিচার ব্যবহার করে ইচ্ছা করলে তাঁরা শুধু নারী যাত্রীদের কল রিসিভ করতে পারেন।


নারী চালকদের অর্ধেকেরও বেশি জানিয়েছেন, উবার চালিয়েই তাঁরা তাঁদের ক্যারিয়ারকে সামনে এগিয়ে নিতে চান। 


এ বিষয়ে বুধবার আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভিশন-২০৩০ বাস্তবায়ন প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্য রেখে উবার নারী চালকদের জন্য আর্থিক সুযোগ, নমনীয়তা এবং উন্নত নিরাপত্তা ব্যবস্থা প্রদানের মাধ্যমে নারীদের অগ্রগতি, ক্ষমতায়ন এবং সমর্থন অব্যাহত রেখেছে সৌদি রাজতন্ত্র। 


উসুল (Wusool) নামে ভর্তুকিযুক্ত একটি ‘নারী ক্ষমতায়ন কর্মসূচি’ ২০১৭ সালে চালু করেছে উবার। এর মাধ্যমে ২০২১ সালের মধ্যে ১ লাখ ২০ হাজারের বেশি নারী চালক প্রায় ২ কোটি উবার ট্রিপ সম্পন্ন করেছেন।


এরই ধারাবাহিকতায় ২০২২ সালে সৌদি আরবে নারী শ্রমের অংশগ্রহণ ৩৭ শতাংশে উন্নীত হয়েছে। 


উবার সৌদি আরবের মহাব্যবস্থাপক মোহাম্মদ আল-জুরাইশ বলেছেন, ‘আমরা সৌদি আরবে নারীদের আর্থিক স্বাধীনতা এবং ক্ষমতায়নকে সমর্থন করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পেরে গর্বিত। আমরা দেখছি, যেসব নারী উবার চালাচ্ছেন তাঁদের বয়স ২১ থেকে ৪৬ বছরের মধ্যে।’


শেয়ার করুন