০১ মে ২০২৪, বুধবার, ০৮:২৮:০৪ পূর্বাহ্ন
স্বাভাবিক অবস্থায় চীনা অর্থনীতি, শক্তিশালী হওয়ার ইঙ্গিত বিভিন্ন সূচকে
  • আপডেট করা হয়েছে : ২৫-০৮-২০২৩
স্বাভাবিক অবস্থায় চীনা অর্থনীতি, শক্তিশালী হওয়ার ইঙ্গিত বিভিন্ন সূচকে

চীনের অর্থনীতির গতিপ্রকৃতি নিয়ে বিশ্বজুড়েই শঙ্কা বাড়ছিল। পশ্চিমা গণমাধ্যমগুলোতে বিষয়টি নিয়ে একাধিক সংবাদ এবং বিশ্লেষণ প্রকাশিত হয়েছে। তারই পরিপ্রেক্ষিতে এবার দেশটি জানিয়েছে, বিভিন্ন সূচক থেকে দেখা যাচ্ছে চীনা অর্থনীতি স্বাভাবিক অবস্থায় ফিরেছে এবং আরও শক্তিশালী হওয়ার পথে রয়েছে।


চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের প্রথমার্ধে চীনের মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধি ছিল সাড়ে ৫ শতাংশ। যা বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি। এই অগ্রগতি সম্ভব হয়েছে মূলত বছরের প্রথম ৭ মাসে মূল্য সংযোগ শিল্প খাতের উৎপাদন বৃদ্ধি এবং ভোগ্য পণ্যের খুচরা বিক্রি বেড়ে যাওয়ার কারণে।


এমনকি বছরের দ্বিতীয় প্রান্তিকে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংগঠনও চীনের অর্থনীতির প্রবৃদ্ধি নিয়ে তাদের পূর্বাভাস পরিবর্তন করেছে। যেমন, চলতি বছরের জানুয়ারিতে বিশ্ব ব্যাংক পূর্বাভাস দিয়েছিল যে—চলতি বছরে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৪ দশমিক ৩ শতাংশ। কিন্তু গত জুন মাসে তাঁরা সেই পূর্বাভাস সংশোধন করে বলছে, চলতি বছর চীনের প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৬ শতাংশ।


সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছে, মৌলিক অর্থনৈতিক বিষয়গুলো দৃঢ় করার পাশাপাশি চীন জ্বালানি এবং খাদ্য সরবরাহের মতো বিষয়েও প্রবৃদ্ধি নিশ্চিত করেছে। সাম্প্রতিক বছরগুলোতে চীন গড়ে ৬৫ হাজার কোটি কেজি খাদ্যশস্য উৎপাদন করেছে। পাশাপাশি চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত জ্বালানি খাতে উৎপাদন বাড়িয়েছে ৩ দশমিক ৮ শতাংশ প্রায়।


এ ছাড়া চীন বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক শিল্পেও উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। চীনা প্রযুক্তিতে নির্মিত জেট লাইনার, ক্রুজ শিপসহ বিভিন্ন উদ্ভাবনী খাতে চীন যথেষ্ট অগ্রগতি লাভ করেছে। এমনকি কৌশলগত গুরুত্বপূর্ণ খাতগুলোতেও চীনের অগ্রগতি লক্ষণীয়। কেবল তাই নয়, চীন থেকে নতুন জ্বালানি প্রযুক্তির বিভিন্ন গাড়ি রপ্তানিও বেড়েছে। 


শেয়ার করুন