২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:২৮:০৬ পূর্বাহ্ন
ভারতে দাঁড়িয়ে থাকা ট্রেনে আগুন, নিহত ১০
  • আপডেট করা হয়েছে : ২৬-০৮-২০২৩
ভারতে দাঁড়িয়ে থাকা ট্রেনে আগুন, নিহত ১০

 ভারতের তামিলনাড়ুতে পুনালুর-মাদুরাই এক্সপ্রেসে ভয়াবহ অগ্নিকাণ্ডের গঠনায় ১০ জন নিহত ও অন্তত ২০ জন আহত হয়েছে। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, শনিবার (২৬ আগস্ট) ভোর সোয়া ৫টায় মাদুরাই রেলস্টেশনের সামনে দাঁড়িয়ে থাকা ট্রেনটির একটি বগিতে আগুন লাগার পর দ্রুত সেই আগুন ছড়িয়ে পড়ে ট্রেনে।


ভারতের দক্ষিণ রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, উত্তর প্রদেশের লখনউ থেকে ট্রেনটি আসছিল। কোচের যাত্রীরা লুকিয়ে গ্যাস সিলিন্ডার নিয়ে যাত্রা করছিলেন। যা অবৈধ। এই গ্যাস সিলিন্ডার থেকেই আগুন লেগেছে বলে মনে করা হচ্ছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা এবং রেলওয়ের কর্মীরা আগুন নেভানোর কাজে নিয়োজিত হয়। প্রায় ২ ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। পরে বগি থেকে পুড়ে যাওয়া লাশগুলো বের করা হয়। এই ঘটনায় মৃতদের পরিবারকে ১০ লাখ করে অনুদান দেওয়ার ঘোষণা করা হয়েছে।


ভারতের রেলওয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনিবার সকাল সোয়া ৫টায় ট্রেনে আগুন লাগে। আধা ঘণ্টা পরে ঘটনাস্থলে উপস্থিত ফায়ার সার্ভিস কর্মীরা এসে ২ ঘণ্টা পর সকাল সোয়া ৭টায় আগুন নিয়ন্ত্রণে আনে।


এর আগেও বেশ কয়েকবার ট্রেনে আগুন লাগার ঘটনা ঘটে ভারতে। সম্প্রতি বেঙ্গালুরু এবং গোয়ালিয়রে দুটি ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বেঙ্গালুরুর ঘটনায় উদয়ন এক্সপ্রেসের ইঞ্জিন এবং বি১ ও বি২ কোচ দুটিতে আগুন ধরে যায়। তবে দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি। এর আগে আপ কল্যাণী সীমান্ত লোকাল থেকে ধোঁয়া বের হতে দেখা গিয়েছিল। ঘটনার জেরে প্রায় আধ ঘণ্টা ধরে ট্রেন স্টেশনেই দাঁড়িয়ে ছিল। প্রাথমিক তদন্তের পর জানা যায়, শর্টসার্কিট থেকে এই আগুন লাগে।


এদিকে, ১৭ জুলাই ভোরে মধ্যপ্রদেশের কুরওয়াই কেথোরা রেলওয়ে স্টেশনের কাছে বন্দে ভারত ট্রেনে আগুন লাগে। ভোপাল থেকে দিল্লির হজরত নিজামুদ্দিন টার্মিনালে যাচ্ছিল সেই ট্রেনটি। ট্রেনের সি১২ কোচের নিচে আগুন লাগে। তবে সেই ঘটনাতেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি।


এরও আগে সেকেন্দ্রাবাদগামী ফলকনুমা এক্সপ্রেসের একটি এসি কামরায় আগুন লাগার ঘটনা ঘটে। সেই ঘটনায় কেউ হতাহত না হলেও যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েছিলেন।


শেয়ার করুন