২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১২:০৫:২৭ অপরাহ্ন
ব্রিকসের সদস্যপদ পাবো সেই চিন্তা আমাদের ছিল না : প্রধানমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ২৯-০৮-২০২৩
ব্রিকসের সদস্যপদ পাবো সেই চিন্তা আমাদের ছিল না : প্রধানমন্ত্রী

 ব্রিকসের সদস্যপদ না পাওয়া প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা এখনই ব্রিকসের সদস্যপদ পাবো সেই ধরনের চিন্তা বা চেষ্টা আমাদের ছিল না। তবে ব্রিকসের ব্যাংকের সঙ্গে যুক্ত হওয়ার চেষ্টা ছিল বলে জানান তিনি।


মঙ্গলবার (২৯ আগস্ট) বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। দক্ষিণ আফ্রিকা সফর সম্পর্কে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।


ব্রিকসের সদস্যপদ না পাওয়া প্রসঙ্গে সিনিয়র সাংবাদিক শ্যামল দত্তের প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, চাইলে আমরা পাবো না এই অবস্থায় তো নেই। সব কিছুর একটা নিয়ম থাকে। আমরা নিয়ম মেনেই চলি।


সাউথ আফ্রিকার প্রেসিডেন্টের সঙ্গে যখন সাক্ষাৎ হয়, তিনি জানালেন সদস্য সংখ্যা বাড়ানো হবে। ব্রিকসের পাঁচটি দেশের সরকারপ্রধানের সঙ্গেই আমার ভালো সম্পর্ক।


শেখ হাসিনা বলেন, যখন ব্রিকসের ব্যাংক হচ্ছে সেখানে আমরা যুক্ত হতে চেয়েছিলাম। ব্রিকস ধাপে ধাপে সদস্য নেবে। না হলে তো সব রাষ্ট্র ও সরকারপ্রধানের সঙ্গে আমাদের দেখা হয়েছে, আমরা কাউকে সদস্য হওয়ার ব্যাপারে বলতে যাইনি।


এ সময় প্রধানমন্ত্রী বিরোধী দলের সমালোচনা করে বলেন, ‘আমাদের অপজিশন থেকে হতাশা, সদস্যপদ পেল না। বাংলাদেশ কিছু চেয়ে পাবে না এটা ঠিক না।’


এ সময় বিএনপির শাসনামলের সমালোচনা করে তিনি বলেন, ‘তাদের আমলে তো বাংলাদেশের কোনো অবস্থানই ছিল না। বাংলাদেশ ছিল দুর্ভিক্ষের দেশ। ভিক্ষা চাওয়ার দেশ।’


এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘এখন বরিশাল, পটুয়াখালী পরিবর্তন হয়ে গেছে৷ গ্রাম এখন গ্রাম নাই। গ্রামের মানুষ এখন সকল সুযোগ সুবিধা পাচ্ছে।


আমাদের উন্নয়নের একটা বড় দিক আমরা করেছি গ্রামে। গ্রামে বসেই মানুষ অনলাইনে ব্যবসা-বাণিজ্য করে। এটাই তো স্মার্ট বাংলাদেশ। আমরা এটাকে আরও উন্নত করতে কাজ করছি।’


ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগদান শেষে গত রোববার (২৭ আগস্ট) দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ থেকে ঢাকায় পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


ওইদিন সকাল সাড়ে ৮টার দিকে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা ও একমাত্র মেয়ে সায়মা ওয়াজেদ তার সঙ্গে ছিলেন।


এর আগে ১৫তম ব্রিকস সম্মেলনে যোগ দিতে গত ২২ আগস্ট রাতে জোহানেসবার্গে পৌঁছেন প্রধানমন্ত্রী। দক্ষিণ আফ্রিকা আয়োজিত ১৫তম ঐতিহাসিক ব্রিকস শীর্ষ সম্মেলনের ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা যোগদান করে।


এ বছর ছয়টি নতুন দেশকে সদস্য হিসেবে নিয়েছে ব্রিকস। তবে বাংলাদেশ আবেদন করলেও তাতে সাড়া দেয়নি সংস্থাটি।


শেয়ার করুন