২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১১:২৪:৫৬ পূর্বাহ্ন
খালেদা জিয়ার মুক্তির আলটিমেটামে সাড়া নেই, কঠোর হচ্ছে বিএনপি
  • আপডেট করা হয়েছে : ২৭-০৯-২০২৩
খালেদা জিয়ার মুক্তির আলটিমেটামে সাড়া নেই, কঠোর হচ্ছে বিএনপি

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও চিকিৎসার জন্য তাঁকে বিদেশে পাঠানোর দাবিতে বিএনপির দেওয়া আলটিমেটামে গতকাল মঙ্গলবার পর্যন্ত সাড়া দেয়নি সরকার। বেঁধে দেওয়া সময় (৪৮ ঘণ্টা) পেরিয়ে গেলেও খালেদা জিয়ার বিষয়ে তাঁর পরিবার ও বিএনপিকে কোনো কিছুই জানানো হয়নি। এ অবস্থায় সরকারের পতন ঘটিয়ে খালেদা জিয়ার জীবন বাঁচাতে কঠোর কর্মসূচির কথা ভাবছে বিএনপি। 


বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, ‘আমরা শেখ হাসিনা সরকারকে পদত্যাগ করতে বাধ্য করে দেশনেত্রী খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠাব।’ গতকাল মঙ্গলবার ঝিনাইদহ-খুলনা রোডমার্চে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।


মির্জা আব্বাস বলেন, ‘কয়দিন আগে আমি ম্যাডামকে (খালেদা জিয়া) দেখতে গিয়েছিলাম। তিনি অত্যন্ত অসুস্থ। তখন ম্যাডামকে বলে এসেছি, দেশবাসী আপনাকে নিয়ে অত্যন্ত চিন্তিত। দেশের মানুষ নিশ্চয়ই আপনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করবে। ইতিমধ্যে সারা দেশে সেটা শুরু হয়ে গেছে।’


রোডমার্চে অংশ নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘বিএনপির আন্দোলনও হবে ডু অর ডাই। আমরা বাংলাদেশের মানুষকে মুক্ত করতে চাই। খালেদা জিয়াকে মুক্ত করতে চাই। জনগণ যদি মুক্ত হয়; খালেদা জিয়াও মুক্ত হবেন। গণতন্ত্র মুক্ত না হলে খালেদা জিয়া মুক্ত হবেন না।’


খালেদা জিয়ার মুক্তি ও তাঁর বিদেশে চিকিৎসার দাবিতে গত রোববার বিকেলে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করে ঢাকা মহানগর (উত্তর ও দক্ষিণ) বিএনপি। ওই সমাবেশ থেকে এই দাবি আদায়ে সরকারকে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল আজকের পত্রিকাকে বলেন, আলটিমেটামের সময় শেষ হয়ে গেছে। যেহেতু কোনো ফল এল না, ভিন্ন মাত্রার আন্দোলনের বার্তা দেওয়ার সময় এসে গেছে। ভিন্ন মাত্রার কর্মসূচি ঘোষণা করা হবে। 

গত ৯ আগস্ট থেকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন খালেদা জিয়া। ৭৮ বছর বয়সী সাবেক এই প্রধানমন্ত্রী লিভারের জটিলতায় ভুগছেন। এ ছাড়া তিনি ফুসফুস, কিডনি, হৃদ্‌রোগ, ডায়াবেটিসসহ বিভিন্ন রোগে ভুগছেন দীর্ঘদিন ধরে। তাঁর বর্তমান শারীরিক পরিস্থিতি বিবেচনায় অনতিবিলম্বে বিদেশে উন্নত চিকিৎসাকেন্দ্রে পাঠানোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। অবস্থা গুরুতর হওয়ায় গত সপ্তাহে দুই দফায় তাঁকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে (সিসিইউ) নেওয়া হয়।


খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন গতকাল মঙ্গলবার বিকেলে বলেন, খালেদা জিয়া নিবিড় পর্যবেক্ষণে আছেন। মেডিকেল বোর্ডের সার্বক্ষণিক তত্ত্বাবধানে তাঁর চিকিৎসা চলছে।


শেয়ার করুন