১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:০৮:০০ অপরাহ্ন
ফের খারকিভের কিছু অঞ্চল দখল করল রাশিয়া
  • আপডেট করা হয়েছে : ১৪-০৬-২০২২
ফের খারকিভের কিছু অঞ্চল দখল করল রাশিয়া

রাশিয়ার সেনাবাহিনী খারকিভ প্রদেশে গত কয়েক সপ্তাহের মধ্যে প্রথমবারের মতো কিছু সাফল্য পেয়েছে। অল্প কিছু অঞ্চল তারা ফের দখল করতে সমর্থ হয়েছে। 

তবে তাদের মূল লক্ষ্য রয়েছে দোনবাসের লুহানেস্ক ও দোনেৎস্কের দিকে। 

মঙ্গলবার এমন তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

দোনবাসে নজর দেওয়ার জন্য খারকিভ থেকে নিজেদের বেশিরভাগ সেনাদের প্রত্যাহার করে নিয়েছিল রাশিয়া। এই সুযোগে বাকি রুশ সেনাদের হটিয়ে দিতে সমর্থ হয়েছিল ইউক্রেন।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, রাশিয়ার সরকার অর্থ দেওয়ার পর দেশটির প্রতিরক্ষা খাতগুলো ‘ধীরগতিতে চাহিদাকৃত অস্ত্রগুলো তৈরি করছে।’ 

তারা আরও জানিয়েছে, শুক্রবার রাশিয়ার মিলিটারি ইন্ডাস্ট্রিয়াল কমিটি জানিয়েছে, দেশটির সামরিক খাতে ব্যয় ৬০০-৭০০ বিলিয়ন রুবল (১০.৫-১২.৩ বিলিয়ন ডলার) পর্যন্ত বৃদ্ধি পাবে। যার মাধ্যমে রাশিয়ার প্রতিরক্ষা বাজেট আগের বছরের তুলনায় ২০ ভাগ বৃদ্ধি পাবে। 

তবে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রুশ প্রতিষ্ঠানগুলো সামরিক সরঞ্জাম তৈরি করতে সমস্যায় পড়বে। কারণ নিষেধাজ্ঞার কারণে সব কাঁচামাল পাবে না তারা।

তাছাড়া কাঁচামালের অভাবে উচ্চক্ষমতা সম্পন্ন অপটিক্স এবং ইলেকট্রনিক্স পণ্য তৈরিতে সমস্যায় পড়বে রাশিয়া। যার কারণে ইউক্রেনে তারা যেসব সরঞ্জাম হারিয়েছে সেগুলো পুনরায় যোগান দিতে হিমশিম খেতে হবে তাদের। 

শেয়ার করুন