২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১১:৩২:১৯ অপরাহ্ন
বাংলাদেশ টেনেটুনে পাসও নয়, ফেল
  • আপডেট করা হয়েছে : ১৩-১১-২০২৩
বাংলাদেশ টেনেটুনে পাসও নয়, ফেল

হতাশার এক বিশ্বকাপ শেষ করে গতকাল দেশে ফিরেছে বাংলাদেশ দল। গত কয়েক বিশ্বকাপের বিবেচনায় এবার খুবই বাজে একটা বিশ্বকাপ কেটেছে দলের। ৯ ম্যাচের ৭টিতেই পরাজয়। সেমিফাইনালের লক্ষ্য নিয়ে টুর্নামেন্ট শুরু করা বাংলাদেশ লিগ পর্ব খেলে দেশে ফিরেছে। ক্রিকেট বিশ্লেষকদের মতে, আগের ছয় বিশ্বকাপের চেয়ে এবারই সেরা দল খেলেছে। কিন্তু ফল খুবই বাজে। বিশ্লেষক ও সাবেকদের মূল্যায়নে চরম ব্যর্থ বাংলাদেশ দল। রেটিংয়ে ‘ফেল’।


ব্যর্থতার কারণ

আমাদের দলের একটা আশা ছিল, সেমিফাইনালে খেলবে বা কাছাকাছি যাবে, ওই রকম হলে ১০-এ ৯ দিতে পারতাম বা ১০-এ ১০ দিতে পারতাম। কিন্তু যে পারফর্ম করেছে, তাতে আমরা হয়তো ১০-এ ৪ নম্বর দিতে পারব। দলের প্রস্তুতি ভালো ছিল না। দল গঠনের ব্যাপারেও আমরা নিশ্চিত ছিলাম না কেমন দল হবে। দলের প্রত্যেক খেলোয়াড়ের যে আত্মবিশ্বাস দরকার ছিল, সেটার জন্য যে প্রক্রিয়া অনুসরণের দরকার ছিল, সেটা করিনি। যার কারণে আত্মবিশ্বাসের জায়গাও ঠিক ছিল না। আলাদাভাবে যেমন আত্মবিশ্বাস ছিল না, তেমনি দলগতভাবেও। ফলে যখন আমরা একটানা হারা শুরু করলাম, কামব্যাক করতে পারিনি। টানা হারলেও ভালো খেলা যায়, বড় দলের বিপক্ষেও ভালো খেলা যায়। কিন্তু আমরা পারিনি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ যেভাবে খেলেছে, এ রকম ৩০০ পেরোনো ম্যাচ খেললে ৪টা ম্যাচ অনায়াসেই জিততে পারত। আমি বিশ্বকাপে বাংলাদেশকে ১০-এ ৩ নম্বর দেব।প্রথমত, বিশ্বকাপের জন্য বাংলাদেশের ম্যানেজমেন্টের ভালো কোনো প্রস্তুতি ছিল না। বিশ্বকাপে কারা যাবে, অতিরিক্ত খেলোয়াড়সহ এক বছর আগে প্রস্তুতি নিয়ে রাখতে হয়। গত ৬ মাসে অনেক খেলোয়াড় পরিবর্তন হয়েছে। এর কী দরকার ছিল! এর মানে, আপনার বিশ্বকাপের কোনো প্রস্তুতি ছিল না। যদি বিশ্বকাপকে কেন্দ্র করেই এগোতাম, তাহলে ২০টা খেলোয়াড়ই ঘুরেফিরে খেলত। আমাদের দল গোছানো ছিল না এবং কোনো পরিকল্পনা ছিল না। 

শেয়ার করুন