২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:১০:১৮ অপরাহ্ন
ইংল্যান্ডের বিপক্ষে ২৫ বছর পর সিরিজ জিতল ক্যারিবিয়ানরা
  • আপডেট করা হয়েছে : ১০-১২-২০২৩
ইংল্যান্ডের বিপক্ষে ২৫ বছর পর সিরিজ জিতল ক্যারিবিয়ানরা

অবশেষে সফল হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। দীর্ঘ ২৫ বছর পর ইংল্যান্ডকে ঘরের মাঠে সিরিজ হারানোয়। গতকাল ৪ উইকেটের জয়ে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে ক্যারিবিয়ানরা।


আর হোম-অ্যাওয়ে মিলিয়ে ১৬ বছর পর ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। এবারের সিরিজ জেতার আগে মাঝের সময়টা অনেক উত্থান-পতনের মধ্য দিয়ে গেছে ক্যারিবিয়ানরা। এতটাই বাজে সময় কেটেছে তাদের, যার চূড়ান্ত ফল পেয়েছে সর্বশেষ বিশ্বকাপে। 


ভারতে সদ্য শেষ হওয়া বিশ্বকাপে প্রথম দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা সুযোগই পায়নি। সেখান এই সিরিজ জয় নিশ্চয়ই আত্মবিশ্বাস জোগাবে ওয়েস্ট ইন্ডিজকে। সিরিজের প্রথম দুই ম্যাচে এক এক করে দুই দল ম্যাচ জেতায় অঘোষিত ফাইনালে রূপ নিয়েছিল তৃতীয় ও শেষ ওয়ানডে। 


ব্রিজটাউনে দুই দলের খেলোয়াড়রা খেলতে নামার আগে দুই ঘণ্টা খেলল বেরসিক বৃষ্টিও। ম্যাচ শুরু হলে টস হেরে ব্যাটিংয়ে নেমে ৪০ ওভারে ৯ উইকেটে ২০৬ রান করে ইংল্যান্ড। শুরু থেকেই একের পর এক উইকেট হারানো ইংল্যান্ড এই সংগ্রহ পায় বেন ডাকেট ও লিয়াম লিভিংস্টোনের ৮৮ রানের জুটির সৌজন্য। তা না হলে ৪৯ রানেই ৫ উইকেট হারিয়ে বসা ইংল্যান্ড আরও অল্পতেই আটকে যেতে পারত। দলের হয়ে সর্বোচ্চ ৭১ রান করে ডাকেট। 


পরে আরেকবার বৃষ্টির বাধায় ওয়েস্ট ইন্ডিজের জন্য লক্ষ্য দাঁড়ায় ৩৪ ওভারে ১৮৮। এই লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পড়ে স্বাগতিকেরা। দলীয় ২ রানের সময় ১ রান করে আউট হন ব্র্যান্ডন কিং। সেখান থেকে কেসি কার্টির সঙ্গে দুর্দান্ত ৭৭ রানের জুটি গড়েন আরেক ওপেনার অ্যালিস অ্যাথানাজি। তবে ৪৫ রানে অ্যাথানাজি আউট হলে বিপদে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। একের পর এক উইকেট হারিয়ে এক সময় ক্যারিবিয়ানদের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ১৩৫ রান। 


সর্বশেষ ব্যাটার আউট হওয়ার আগে ৫০ রান করে আউট হন কার্টি। সেখান থেকে দলকে জয় এনে দেন অলরাউন্ডার রোমারিও শেফার্ড ও ম্যাথিউ ফোর্ডে। শেফার্ড ৪১ রানে ও ফোর্ডে ১৩ রানে অপরাজিত থাকেন। ব্যাটিংয়ের ২৯ রানে ৩ উইকেট নেওয়ায় ম্যাচসেরা হয়েছেন ফোর্ডে। আর সিরিজ সেরা হয়েছেন ১৯২ রান করে ক্যারিবিয়ানদের সামনে থেকে নেতৃত্ব দেওয়া অধিনায়ক শাই হোপ।


শেয়ার করুন