২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০২:২৮:৪৩ পূর্বাহ্ন
১৫ বছরে ইসরায়েলি হামলায় নিহত ২৮ হাজার ফিলিস্তিনি
  • আপডেট করা হয়েছে : ২৯-১২-২০২৩
১৫ বছরে ইসরায়েলি হামলায় নিহত ২৮ হাজার ফিলিস্তিনি

বিগত ১৫ বছরে ফিলিস্তিনের দুই অঞ্চল গাজা ও পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ২৮ হাজার। একই সময়ে ইসরায়েলি হামলায় আহত হয়েছে ২ লাখ ১৫ হাজারের বেশি। এই সময়ে ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষে নিহত ইসরায়েলির সংখ্যা ১ হাজার ১৭৮ জন। এ ছাড়া আহত হয়েছে আরও ৬ হাজার ৩৪৮ জন। 


জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক সংস্থা ইউনাইটেড ন্যাশনস অফিস ফর কো-অর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্সের (ইউএনওসিএইচএ) এক বিশেষ প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। মূলত ২০০৮ সাল থেকে ২০২৩ সালের ৭ অক্টোবরের আগ পর্যন্ত হতাহতের সংখ্যা প্রকাশ করেছে সংস্থাটি। 


সেই সংখ্যার সঙ্গে আল-জাজিরা ও আনাদোলু এজেন্সির মতো আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে প্রাপ্ত ৭ অক্টোবরের পর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত গাজা ও পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় নিহতদের সংখ্যা যোগ করা হয়েছে। ইউএনওসিএইচএর হিসাব বলছে, ৭ অক্টোবরের আগ পর্যন্ত ফিলিস্তিনের দুই অঞ্চলে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ছিল ৬ হাজার ৬৭৯। 


অথচ ৭ অক্টোবরের পর কেবল গাজায়ই ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ৩২০। এ ছাড়া এই সময়ে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত হয়েছে আরও তিন শতাধিক। সেই হিসাবে বিগত ১৫ বছরে ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে নিহত হয়েছে অন্তত ২৮ হাজার তিন শতাধিক ফিলিস্তিনি। 


ইউএনওসিএইচএর গ্রাফিক প্রতিবেদন অনুসারে, বিগত ১৫ বছরে (৭ অক্টোবরের আগ পর্যন্ত) ইসরায়েলি বাহিনীর হামলায় আহত হয়েছে ১ লাখ ৫৬ হাজার ৯৫৯ জন। তবে ৭ অক্টোবরের পর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত আহতদের সংখ্যা (৫৮ হাজারের বেশি) হিসাব করলে ২ লাখ ১৫ হাজার ছাড়িয়ে যাবে। তবে ১ লাখ ৫৭ হাজার আহতের মধ্যে ৯৩ হাজার ৮৭০ জন পশ্চিম তীরের। গাজার অধিবাসী আহত হয়েছে ৬২ হাজার ৯৯৮ জন। বিপরীতে মাত্র ৬ হাজার ৩৪৮ জন ইসরায়েলি আহত হয়েছে ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষে।


শেয়ার করুন