২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:৪৭:২৭ পূর্বাহ্ন
ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী ‘মাঁখোর বালক’ গ্যাব্রিয়েল আত্তাল
  • আপডেট করা হয়েছে : ১০-০১-২০২৪
ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী ‘মাঁখোর বালক’ গ্যাব্রিয়েল আত্তাল

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন ফরাসি রাজনীতিতে ‘মাখোঁর বালক’ বলে পরিচিত গ্যাব্রিয়েল আত্তাল। মাত্র ৩৪ বছর বয়সে ফ্রান্সের প্রধানমন্ত্রীর পদ অলংকৃত করবেন তিনি। গ্যাব্রিয়েল আত্তাল সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নের স্থলাভিষিক্ত হবেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ তাঁকে নিয়োগ দেন। 


ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের রাজনীতিতে ‘মাখোঁনিয়া’ স্কুলের সবচেয়ে ব্রিলিয়ান্ট তরুণ শিক্ষার্থী হিসেবে আত্তালের পরিচয় রয়েছে। ফ্রান্সে বর্তমান প্রেসিডেন্ট মাখোঁর রাজনীতি ও আদর্শের অনুসারীদের ‘মাখোঁনিয়া’ স্কুল বলা হয়। 


গ্যাব্রিয়েল আত্তাল ১৯৮৯ সালে প্যারিসের কাছে ক্লামার্ত শহরে জন্মগ্রহণ করেন। পরে ২০০৬ সালে তিনি ফ্রান্সের সোশ্যালিস্ট পার্টিতে যোগ দিয়ে রাজনীতি শুরু করেন। পরে ২০১২ থেকে ২০২৭ সাল পর্যন্ত তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী মেরিসোল তোরাইনের হয়ে কাজ করেন। সে বছরই আত্তাল ফ্রান্সের পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ লা রিপাবলিক এন মার্চে থেকে সদস্য নির্বাচিত হন। 


এক বছর পরে ২০১৮ সালে আত্তাল সরকারের মুখপাত্র নিযুক্ত হন এবং ২০২২ সালে তিনি মন্ত্রিসভায় যুক্ত হন। কিন্তু তাঁর নির্দিষ্ট কোনো মন্ত্রণালয় ছিল না। পরের বছর ২০২৩ সালে তিনি ফ্রান্সের শিক্ষামন্ত্রী হন এবং স্কুলে হিজাব নিষিদ্ধ করে ব্যাপক সমালোচিত হন। 


এর আগে গতকাল মঙ্গলবার ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন পদত্যাগ করেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) বিষয়টি নিশ্চিত করেন। ওই পোস্টে মাখোঁ বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী প্রিয় এলিজাবেথ বোর্ন আমাদের জাতির সেবায় প্রতিদিন অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। রাষ্ট্রের নারীদের সাহস, প্রতিশ্রুতি ও সংকল্প নিয়ে আপনি আমাদের প্রকল্প বাস্তবায়ন করেছেন। আমার অন্তরের অন্তঃস্থল থেকে আপনাকে ধন্যবাদ।’ 


প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ রাজনৈতিক প্রতিকূলতার মধ্য দিয়ে যাচ্ছেন। বিভিন্ন ইস্যুতে ডানপন্থী বিরোধীদের সমালোচনার মুখে মন্ত্রিসভায় রদবদল নিয়েও আলোচনা চলছে বলে জানা গেছে। এই পরিস্থিতিতে তিনি শিগগিরই নতুন প্রধানমন্ত্রী বেছে নিতে পারেন বলে জানিয়েছেন তাঁর ঘনিষ্ঠজনেরা। গত মাসে পার্লামেন্টে অভিবাসন বিল পাস হওয়ার পর থেকে রাজনৈতিক প্রতিকূলতার সঙ্গে লড়ছেন মাখোঁ। বিলটি পাস হওয়ার পর থেকেই প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নের অবস্থান দুর্বল হয়ে পড়ে। 


মাখোঁ গত সপ্তাহে অর্থমন্ত্রী ব্রুনো লে মেয়ার এবং সাবেক প্রধানমন্ত্রী অ্যাডওয়ার্ড ফিলিপের সঙ্গে তাঁর প্রশাসনকে নতুন করে সাজানোর বিষয়ে পরামর্শ করেছেন। যদিও প্রধানমন্ত্রী বোর্নের সঙ্গে বৈঠকের আগে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে না বলে জানা গেছে।


শেয়ার করুন