১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ১০:১৫:৩৪ অপরাহ্ন
ভারতে বিক্ষোভ ঠেকাতে ইন্টারনেট বন্ধ
  • আপডেট করা হয়েছে : ২২-০৮-২০২৪
ভারতে বিক্ষোভ ঠেকাতে ইন্টারনেট বন্ধ

ভারতে চার বছর বয়সী দুই শিশুশিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগে মুম্বাইয়ের কাছের বলদাপুর শহরে গতকাল বুধবার দ্বিতীয় দিনের মতো ব্যাপক বিক্ষোভ চলছে। কর্তৃপক্ষ সেখানকার সব স্কুল ও ইন্টারনেট-সেবা বন্ধ করে দিয়েছে। খবর রয়টার্সের।


পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় এক নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার অভিযোগে দেশজুড়ে প্রতিবাদ ও বিক্ষোভ চলছে। এর মধ্যে বলদাপুরে দুই শিশুকে যৌন হয়রানির অভিযোগে এই বিক্ষোভের খবর পাওয়া গেল।


নিউজ চ্যানেল এবিপির খবরে বলা হয়- কর্তৃপক্ষ স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। পাশাপাশি যে কোনো ধরনের জমায়েত বা বিক্ষোভ ঠেকাতে দ্বিতীয় দিনের মতো ইন্টারনেট-সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এই বিক্ষোভ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে রাজ্যের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধ বুধবার বলেন, অভিযোগটির বিচার দ্রুত বিচার আদালতে হতে পারে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়- এ ঘটনায় স্কুলের এক পরিচ্ছন্নতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। তবে এ বিষয়ে জানতে বলদাপুর পুলিশ কর্মকর্তাদের রয়টার্সের পক্ষ থেকে গতকাল মঙ্গলবার কল করা হলেও, খুদেবার্তা পাঠানো হলেও কোনো সাড়া পাওয়া যায়নি।


ন্যায়বিচারের দাবিতে বিক্ষোভকারীরা মঙ্গলবার থানে জেলার বলদাপুর রেলওয়ে স্টেশনে কয়েক ঘণ্টা রেললাইন অবরোধ করে রাখেন। পরে থানের পুলিশ ৯ ঘণ্টা পর লাঠিপেটা করে বিক্ষোভকারীদের সরাতে সক্ষম হয় বলে হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়। মুম্বাই থেকে ৫০ কিলোমিটার দূরে বলদাপুর শহরটি। ভারতের সবচেয়ে ধনী রাজ্য মহারাষ্ট্রে এ বছরের শেষ নাগাদ বিধানসভা নির্বাচন হওয়ার কথা। এখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি পার্টি বিরোধী জোটের কঠোর প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বে। মুম্বাইয়ে গতকালের বিক্ষোভে লোকসভার কংগ্রেস সদস্য বর্ষা গায়কোয়াড় বলেন, বিরোধী দলগুলো ২৪ আগস্ট রাজ্যজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে।


হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়- চার বছর বয়সী ওই দুই শিশু বলদাপুর শহরের সামনের সারির একটি প্রাক্?-প্রাথমিক স্কুলে পড়ে। ওই স্কুলে ছেলে-মেয়ে সবাই একসঙ্গে পড়ে। অভিযোগে বলা হয়, চলতি মাসের ১২ ও ১৩ তারিখ অক্ষয় সিন্ধে নামের এক পরিচ্ছন্নতাকর্মী ওই দুই শিশুকে যৌন হয়রানি করে। মেয়েদের শৌচাগারে এ ঘটনা ঘটে। সেখানে তেমন নারী তত্ত্বাবধায়ক ছিলেন না। অভিযুক্ত অক্ষয়কে ১ আগস্ট চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়।


শেয়ার করুন