২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১১:১৫:৪৭ পূর্বাহ্ন
নতুন সরকারের প্রথম একনেক বৈঠক কাল, উঠছে ১০ উন্নয়ন প্রকল্প
  • আপডেট করা হয়েছে : ১২-০২-২০২৪
নতুন সরকারের প্রথম একনেক বৈঠক কাল, উঠছে ১০ উন্নয়ন প্রকল্প

নতুন সরকারের প্রথম একনেক বৈঠক হতে যাচ্ছে মঙ্গলবার। এতে অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে ১০টি উন্নয়ন প্রকল্প। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। 


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করেছে আওয়ামী লীগ। এই সরকারের প্রথম একনেক হবে এটি। একনেক অনুষ্ঠিত হওয়ার বিষয়টি রোববার যুগান্তরকে নিশ্চিত করেছেন পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার।


পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, একনেকে উঠতে যাওয়া প্রকল্পগুলো হলো- দেশের ৪৮ জেলায় শিক্ষিত কর্মপ্রত্যাশী যুবদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি; বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএইউ) অধীনে সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন (দ্বিতীয় সংশোধিত)। পিডিএফের কার্যক্রম সম্প্রসারণ প্রকল্প (দ্বিতীয় পর্যায়)। ঢাকা জেলার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন। ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার মিনিন্সটারমিং প্রজেক্ট। ইন্ট্রিগেটিং ক্লাইমেট চেঞ্জ অ্যাডাপশন ইনটু সাসটেইনেবল ডেভেলপমেন্ট পাথওয়েজ অব বাংলাদেশ প্রকল্প। ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং (দ্বিতীয় পর্যায়)। চট্টগ্রাম মহানগরীর পয়ঃনিষ্কাশন ব্যবস্থা স্থাপন প্রথম সংশোধিত প্রকল্প। দুদকের খুলনা, রংপুর, রাজশাহী, বরিশাল এবং সিলেট বিভাগীয় কার্যালয়ের ভবন নির্মাণ এবং ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ। 


আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট (ইউআরপি) : প্রজেক্ট কোঅর্ডিনেশন অ্যান্ড মনিটরিং ইউনিট (পিসিএমইউ) (চতুর্থ সংশোধিত) প্রকল্প। এছাড়া মেয়াদ বৃদ্ধির জন্য সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) প্রকল্প উপস্থাপন করা হবে।


শেয়ার করুন