২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:০৫:৩৮ অপরাহ্ন
তৃণমূল নেতাদের জনপ্রিয়তা দেখতে চায় আ.লীগ
  • আপডেট করা হয়েছে : ২২-০৩-২০২৪
তৃণমূল নেতাদের জনপ্রিয়তা দেখতে চায় আ.লীগ

স্থানীয়ভাবে নিজস্ব বলয় তৈরি করে কিংবা দলের প্রভাবশালীদের ‘বিশেষ আশীর্বাদ’ নিয়ে অতীতে অনেক অজনপ্রিয় নেতাও স্থানীয় সরকার নির্বাচনে দলীয় মনোনয়ন ভাগিয়ে নেন। এমনকি ‘বিশেষ আশীর্বাদ’ কাজে লাগিয়ে অনেকে জয়লাভও করেন। এবার উপজেলা পরিষদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ দলীয় প্রতীক না দেওয়ার সিদ্ধান্তে দলটির সেই সব ‘আশীর্বাদপুষ্ট’ নেতা পড়েছেন টেনশনে। এর বিপরীতে ‘স্থানীয় বলয়’ ভেদ করে কেন্দ্রের সুদৃষ্টি কাড়তে না পারা জনপ্রিয় নেতাদের মধ্যে বইছে আনন্দধারা। আবার এমনও দেখা গেছে, যথেষ্ট জনপ্রিয়তা না থাকার পরও স্থানীয় কোন্দলের কারণে অনেকে বিদ্রোহী প্রার্থী হতেন। এই তিন পক্ষের ‘কাড়াকাড়িতে’ অনেক

সহিংসতার ঘটনাও ঘটেছে। এবার এসব পরিস্থিতি এড়িয়ে আওয়ামী লীগ চাচ্ছে, প্রকৃত জনপ্রিয় নেতারাই স্থানীয় সরকারের জনপ্রতিনিধি হিসেবে জয়লাভ করুক।

দলীয় সূত্র জানিয়েছে, মূলত বিএনপি ও এর সমমনা দলগুলোর নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত, স্থানীয় সরকার নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও উৎসবমুখর করে তোলা এবং বিগত সংসদ নির্বাচন ও অতীতে স্থানীয় সরকার নির্বাচনের সহিংসতা বিশ্লেষণ করে আওয়ামী লীগ এবার দলীয় প্রতীক প্রদান স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় নেতাদের মতে, স্থানীয়ভাবে দলীয় বিভেদ এবং জাতীয় নির্বাচনপরবর্তী কোন্দল আরও বাড়তে পারার আশঙ্কা রয়েছে। এ ছাড়া নিজ দলের কোন্দলের সুযোগ নিতে পারে বিএনপি বা অন্য কোনো দলের প্রার্থীরা। এমন বাস্তবতা সামনে রেখেই ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করার সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে।

গতকাল বৃহস্পতিবার উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৮ মে ১৫২টি উপজেলায় প্রথম ধাপে নির্বাচন হবে। গতকাল পূর্ণাঙ্গ তফসিল ঘোষণার আগেই ভোটের তারিখ জানিয়ে দেওয়ায় সম্ভাব্য প্রার্থীরা মাঠে কাজ শুরু করেন।

উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন বা প্রতীক বরাদ্দ না দেওয়ার সিদ্ধান্তকে অনেকে দলটির জন্য চ্যালেঞ্জ বলেও মনে করছেন। তবে এটাকে নির্বাচনে প্রতিযোগিতার নামে সংঘাতে জড়ানো বা কোনো অপ্রীতিকর অবস্থার সৃষ্টি করলে কঠোর সাংগঠনিক ব্যবস্থা গ্রহণে দেরি হবে না বলেও হুশিয়ারি রয়েছে। এ বিষয়ে ইতোমধ্যে তৃণমূল নেতা ও নবনির্বাচিত দলীয় এমপি এবং দল অনুমোদিত স্বতন্ত্র এমপিদের সঙ্গে একাধিক বৈঠকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ দেন। কেউ দলের শৃঙ্খলা ভঙ্গ করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে ভুল করবেন না বলেও হুশিয়ারি দিয়েছেন তিনি। গত বুধবার কয়েকজন কবি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সিটি করপোরেশনের মেয়র, এমপি, তৃণমূল নেতাদের সঙ্গে গণভবনে কথা বলেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানেও ঐক্যবদ্ধ থাকার বিষয়ে প্রাধান্য দিয়ে কথা বলেছেন।

শেয়ার করুন