১২ জুলাই ২০২৪, শুক্রবার, ১০:৩৬:০৮ অপরাহ্ন
ফ্রিল্যান্সারদের জন্য প্রায় একই নামে আরেকটি সাইট হচ্ছে
  • আপডেট করা হয়েছে : ২২-০৫-২০২৪
ফ্রিল্যান্সারদের জন্য প্রায় একই নামে আরেকটি সাইট হচ্ছে

ফ্রিল্যান্সারদের আনুষ্ঠানিক স্বীকৃতিসহ সুযোগ-সুবিধা দিতে সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ সাড়ে তিন বছর আগে একটি ‘প্ল্যাটফর্ম’ করে। এর দুই বছরের মাথায় আইসিটি বিভাগের আরেকটি সংস্থা প্রায় একই নামে ফ্রিল্যান্সারদের জন্য আরেকটি প্ল্যাটফর্ম করছে।


আইসিটি বিভাগের পক্ষ থেকে ২০২০ সালের নভেম্বরে ফ্রিল্যান্সারদের পরিচয়পত্র (আইডি কার্ড) দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। এর জন্য আগেই ‘https://freelancers.gov.bd/’ নামে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল) থেকে একটি ডোমেইন নেওয়া হয়। সাইটটির নিবন্ধন হয় আইসিটি বিভাগের সংস্থা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) আইডিয়া প্রকল্পের পক্ষ থেকে, ২০২০ সালের ১৪ জানুয়ারি। এর মেয়াদ ২০২৮ সালের ১৩ জানুয়ারি পর্যন্ত।


সরকারি হলেও সাইটটি পরিচালনা করছে ফ্রিল্যান্সারদের সংগঠন বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটি (বিএফডিএস)। বিএফডিএসের ভাষ্য, তাদের সংগঠনের পক্ষ থেকে বিসিসিকে সাইটটি ‘উপহার’ হিসেবে করে দেওয়া হয়। মূলত ফ্রিল্যান্সারদের আনুষ্ঠানিক স্বীকৃতিসহ পরিচয়পত্র দেওয়ার একটি প্ল্যাটফর্ম হিসেবেই সাইটটি করা হয়। এই প্ল্যাটফর্ম থেকে এখন পর্যন্ত ৫২ হাজার পরিচয়পত্র দেওয়া হয়েছে। যদিও দেশে এখন সাড়ে ১০ লাখ ফ্রিল্যান্সার রয়েছেন।


বিএফডিএসের সভাপতি তানজীবা রহমান প্রথম আলোকে বলেন, পরিচয়পত্রের মাধ্যমে প্রণোদনা, ব্যাংকিং সেবা, ঋণসুবিধা পাওয়া যায়। পরিচয়পত্র পেতে ‘freelancers.gov.bd’ সাইটের মাধ্যমে আবেদন করতে হয়। আবেদনের পর কাগজপত্র যাচাই-বাছাই করে বিএফডিএস।


বিসিসির নির্বাহী পরিচালক রণজিৎ কুমার প্রথম আলোকে বলেন, ফ্রিল্যান্সারদের সাইটটি তাঁরা পরিচালনা করেন না। তাঁদের ডেটা সেন্টারেও এটি হোস্ট করা নেই।


ফ্রিল্যান্সারদের জন্য প্রায় একই নামে শুধু একটি অক্ষর বাদ দিয়ে আইসিটি বিভাগের আরেক সংস্থা আইসিটি অধিদপ্তর একটি সাইট তৈরির উদ্যোগ নিয়েছে। তারা বিটিসিএল থেকে ২০২৩ সালের ২৬ জানুয়ারি সাইটটির নিবন্ধন নিয়েছে। এর মেয়াদ ২০২৮ সালের ২৫ জানুয়ারি পর্যন্ত।


বাস্তবায়নাধীন সাইটটির ঠিকানা হচ্ছে ‘freelancer.gov.bd’। অর্থাৎ এখানে ফ্রিল্যান্সার শব্দের শেষে ‘এস’ অক্ষরটি নেই। ২০ মে এখানে প্রবেশ করলে রক্ষণাবেক্ষণের কাজ চলছে লেখা দেখা যায়। তবে আজ বুধবার এখানে প্রবেশ করা যায়নি।


চলতি বছরের ১২ মার্চ দেওয়া আইসিটি অধিদপ্তরের একটি নির্দেশনা থেকে জানা যায়, তারা ফ্রিল্যান্সার ডেটাবেজ সিস্টেম তৈরি করবে। অধিদপ্তরের চলতি বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) অংশ হিসেবে ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনায় এটি তৈরি করা হবে।


শেয়ার করুন