০৬ অক্টোবর ২০২৪, রবিবার, ০৯:২৭:২৩ অপরাহ্ন
টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেই রেকর্ডের ছড়াছড়ি
  • আপডেট করা হয়েছে : ০২-০৬-২০২৪
টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেই রেকর্ডের ছড়াছড়ি

আইসিসির টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর নবম আসর শুরু হয়েছে। কোনো উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াই আজ স্বাগতিক যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যকার ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু হয়েছে। সেই সঙ্গে রেকর্ড তাড়া করে প্রথম ম্যাচেই কানাডাকে ১৪ বল হাতে রেখে ৭ ইউকেটে জয়লাভ করে যুক্তরাষ্ট্র। 


স্বাগতিক যুক্তরাষ্ট্র টস জিতে প্রথমে কানাডাকে ব্যাট করার আমন্ত্রণ জানায়। ব্যাট করে যুক্তরাষ্ট্রকে জয়ের জন্য ১৯৫ রানের টার্গেট দেয় তারা। এ রান তাড়া করে প্রথম ম্যাচেই কানাডাকে ৭ উইকেটে হারিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকার এই জয়ের নায়ক ছিলেন অ্যারন জোন্স, যিনি খেলেন অপরাজিত ৯৪ রানের একটি দুর্দান্ত ইনিংস। এর জন্য তাকে ম্যাচসেরার পুরস্কারও দেওয়া হয়। এ ম্য়াচে একাধিক রেকর্ড হয়েছে। চলুন দেখে নেওয়া যাক রেকর্ডের তালিকা—


যুক্তরাষ্ট্রের রেকর্ড রান তাড়া করে জয়লাভ। টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে এটিই এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় রান তাড়া করে জয়লাভ করা। কানাডার বিপক্ষে এই ম্যাচে আমেরিকা ১৭.৪ ওভারে তিন উইকেট হারিয়ে ১৯৭ রান করে। এর আগে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় রান তাড়া ছিল ১৬৮ রান, যা তারা এই বছরের এপ্রিলে কানাডার বিপক্ষেই করেছিল। 


টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে রান তাড়া করে জয়ের রেকর্ড—


২৩০ ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা ওয়াংখেড়ে ২০১৬

২০৬ দক্ষিণ আফ্রিকা বনাম ওয়েস্ট ইন্ডিজ জোবার্গ ২০০৭

১৯৫যুক্তরাষ্ট্র বনাম কানাডা ডালাস ২০২৪

১৯৩ ওয়েস্ট ইন্ডিজ বনাম ভারত ওয়াংখেড়ে ২০১৬

১৯২ অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান গ্রস আইলেট ২০১০


এক ওভারে ৩৩ রান—


এ ম্যাচে কানাডার ফাস্ট বোলার জেরেমি গর্ডন ইনিংসের ১৪তম ওভারে ৩৩ রান হজম করেছেন। এ সময় তিনি দুটি নো বলের পাশাপাশি তিনটি ওয়াইড বলও করেন। তার ওভারটি ছিল ১১ বলের। জেরেমি গর্ডন এখন দ্বিতীয় বোলার যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এক ওভারে সবচেয়ে বেশি রান দিয়েছেন। এ তালিকায় শীর্ষে রয়েছেন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড। গর্ডন টুর্নামেন্টের পঞ্চম বোলার হিসেবে এক ওভারে ১১ বল করেছেন।


এক ওভারে সবচেয়ে বেশি রান হজম—


৩৬ স্টুয়ার্ট ব্রড বনাম ভারত ডারবান ২০০৭

৩৩ জেরেমি গর্ডন বনাম ইউএসএ ডালাস ২০২৪

৩২ ইজাতউল্লাহ দৌলতজাই বনাম ইংল্যান্ড কলম্বো আরপিএস

৩০ বিলাওয়াল ভাট্টি বনাম অস্ট্রেলিয়া মিরপুর ২০১৪


দ্রুততম হাফসেঞ্চুরি করেন অ্যারন জোন্স—


যুক্তরাষ্ট্রর হয়ে দ্রুততম হাফসেঞ্চুরি অ্যারন জোন্সের। এই ম্যাচে তিনি ২২ বলে ফিফটি করেছেন। যিনি ৯৪ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। এ ইনিংসে চারটি চার ও ১০টি আকাশচুম্বী ছক্কা হাঁকান অ্যারন। তার স্ট্রাইক রেট ছিল ২৩৫।


অ্যারন জোন্সের ১০৩ মিটারের লম্বা ছক্কা—


২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০০ মিটারের বেশি ছক্কা মেরেছেন অ্যারন জোন্স। এ ম্যাচে তিনি ১০টি ছক্কা মেরেছিলেন, যার মধ্যে একটি ছক্কা ছিল ১০৩ মিটার লম্বা। জোন্স টি-টোয়েন্টি বিশ্বকাপের এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা মারার যুগ্ম দ্বিতীয় ব্যাটসম্যান হয়েছেন। এ তালিকায় শীর্ষে রয়েছেন ক্রিস গেইল।


১১ ক্রিস গেইল বনাম ইংল্যান্ড ওয়াংখেড়ে ২০১৬

১০ ক্রিস গেইল বনাম দক্ষিণ আফ্রিকা জোবার্গ ২০০৭

১০ অ্যারন জোন্স বনাম কানাডা ডালাস ২০২৪

৮ রাইলি রসু বনাম বেইন সিডনি ২০২২


টি-টোয়েন্টিতে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় জুটি—


এ ম্যাচে গাউস ও জোন্স তৃতীয় উইকেটে ১৩১ রান যোগ করেন, যা টি-টোয়েন্টি ক্রিকেটে যুক্তরাষ্ট্রের এখন পর্যন্ত সবচেয়ে বড় জুটি। অ্যারন জোন্স ছাড়াও কানাডার বিপক্ষে ম্যাচ জেতাতে আন্দ্রেস গাউসেরও বড় ভূমিকা ছিল। তৃতীয় উইকেটে দুজনের মধ্যে সেঞ্চুরি পার্টনারশিপ ছিল, যার ভিত্তিতে মার্কিন যুক্তরাষ্ট্র এ জয় নিশ্চিত করে। 


১৩১ এ গাউস - এ জোন্স বনাম কানাডা ডালাস ২০২৪

১১০ এস মোদানি - গজানন্দ সিং বনাম আয়ারল্যান্ড লডারহিল ২০২১

১০৪ এম প্যাটেল - এস টেলর বনাম কানাডা হিউস্টন ২০২৪

১০৪ এন কুমার - সি অ্যান্ডারসন বনাম কানাডা হিউস্টন ২০২৪


শেয়ার করুন