১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ১০:৫০:২৭ অপরাহ্ন
বাংলাদেশে নিষিদ্ধ যত সন্ত্রাসী সংগঠন
  • আপডেট করা হয়েছে : ৩১-০৭-২০২৪
বাংলাদেশে নিষিদ্ধ যত সন্ত্রাসী সংগঠন

সন্ত্রাসী সংগঠন হিসেবে এখন পর্যন্ত বাংলাদেশে ৯টি জঙ্গি সংগঠনকে সরকার নিষিদ্ধ করেছে। দেশের প্রচলিত আইন অনুযায়ী এসব সংগঠন বাংলাদেশে কোনো ধরনের কার্যক্রম চালাতে পারবে না।


স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘোষিত নিষিদ্ধ সংগঠনগুলো হলো- শাহাদত-ই-আল হিকমা, হরকাতুল জিহাদ বাংলাদেশ (হুজি-বি), জাগ্রত মুসলিম জনতা বাংলাদেশ (জেএমজেবি), জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি), হিযবুত তাহরীর, আনসারুল্লাহ বাংলা টিম, আনসার আল ইসলাম, আল্লাহর দল এবং জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া। সর্বশেষ গত বছরের ১০ আগস্ট নিষিদ্ধ করা হয় জঙ্গি সংগঠন ‘জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়াকে’।


স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, এসব সংগঠনের কার্যক্রম দেশের শান্তি-শৃঙ্খলার পরিপন্থী। এ ছাড়া সংগঠনগুলোর কার্যক্রম জননিরাপত্তার জন্য হুমকি বলে বিবেচিত হওয়ায় বাংলাদেশে সব ধরনের কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা হয়।


নিষিদ্ধ সংগঠনের মধ্যে জেএমবিসহ চারটি সংগঠন নিষিদ্ধ করা হয় ২০০৫ সালে ৪ দলীয় জোট সরকারের আমলে। আর উগ্রপন্থা প্রচারের জন্য ২০০৯ সালে নিষিদ্ধ করা হয় হিযবুত তাহরীরকে। ২০১৫ সালে আনসারুল্লাহ বাংলা টিম, ২০১৭ সালের মার্চে আনসার আল ইসলাম, ২০১৯ সালের ৬ নভেম্বর আল্লাহর দল এবং ২০২৩ সালের ১০ আগস্ট নিষিদ্ধ করা হয় ‘জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়াকে’।


শেয়ার করুন