১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০২:১১:৩৪ পূর্বাহ্ন
ভারতকে নিয়ে মাইন্ড গেম খেলছে পাকিস্তান
  • আপডেট করা হয়েছে : ০৩-০৮-২০২৪
ভারতকে নিয়ে মাইন্ড গেম খেলছে পাকিস্তান

কেউ কারে নাহি ছাড়ে সমানে সমান। ক্রিকেটে ভারত-পাকিস্তান লড়াইয়ের সঙ্গে এই কথাটা বেশ খাটে। ভারত-পাকিস্তান মানেই হাড্ডাহাড্ডি তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এক লড়াই। যেই লড়াই দেখতে বছরব্যাপী মুখিয়ে থাকেন বিশ্বের কোটি ক্রিকেটপ্রেমীরা। এবার ফের জমে উঠেছে ভারত-পাকিস্তান লড়াই। তবে এবার লড়াইটা ২২ গজের ক্রিকেটে নয়, বরং আলোচনার টেবিলে। সেখানে ভারতকে পাকিস্তানের মাটিতে আনতে অভিনব কৌশল অবলম্বন করছে পাকিস্তান। খেলছে মাইন্ড গেম।


আসন্ন চ্যাম্পিয়নস ট্রফিকে কেন্দ্র করে সম্প্রতি বেশ উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে দুই দেশের ক্রিকেট আলোচনায়। এদিকে নিজেদের মাটিতে চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করতে বদ্ধপরিকর পাকিস্তান। অন্যদিকে ভারত বলছে, পাকিস্তানের মাটিতে পা রাখবে না তারা। তাদের ম্যাচগুলো আয়োজন করতে হবে শ্রীলংকা কিংবা আবর আমিরাতের মাটিতে, যা কোনোভাবেই হতে দিতে চায় না পাকিস্তান।


আর এ জন্য আইসিসিকে নিজেদের অবস্থান জানিয়েছেন তারা। ভারতকে একটি নির্দিষ্ট ভেন্যুতে সব ম্যাচ খেলার সুবিধা দেওয়াসহ বাড়তি নিরাপত্তা ব্যবস্থা করছে পাকিস্তান। এর পরও কেন ভারত পাকিস্তানে আসবে না তার সমাধান করতে আইসিসির ওপর দায় চাপিয়েছে দেশটি। ভারতকে বুঝিয়ে পাকিস্তানের মাটিতে আনার কথা বলছে পিসিবি।


সেই সঙ্গে ভারত ইস্যুতে নিজেদের বোর্ডকর্তাদের এক অভিনব কৌশল অবলম্বন করতে বলছেন পিসিবিপ্রধান মহসিন নকভি। বোর্ডকর্তাদের নির্দেশনা দিয়ে তিনি জানিয়েছেন, তারা যেন ভারতের চ্যাম্পিয়নস ট্রফি ইস্যুতে কোনো ধরনের মন্তব্য না করে। আর এই মাইন্ড গেম খেলার কারণ, ভারত যেন কোনোভাবেই আরও কঠিন হয়ে না যায়। 


এ বিষয়ে পিসিবির এক সূত্র পিটিআইকে বলেছে, ‘কিছুদিন ধরে নকভি কিংবা অন্য কোনো বোর্ডকর্তা ভারতের পাকিস্তানে দল পাঠানো বা না পাঠানো নিয়ে কোনো কথা বলছে না। পিসিবি খসড়া সূচি ও অন্যান্য নথিপত্র আইসিসির কাছে পাঠিয়েছে, এর মধ্যে নিরাপত্তাজনিত পরিকল্পনাও আছে। এখন ভারতকে রাজি করানোর দায়িত্ব আইসিসির।’


আরেকটি সূত্র বলেছে, ‘এটা স্পষ্ট— ভারত আবারও দল পাকিস্তানে না পাঠালে কী করা হবে, পিসিবি কী করতে চায়, তা জানতে চাইছে না। কিন্তু সরকারের উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে আলোচনা করে একটা কৌশল ঠিক করা হয়েছে।’


শেয়ার করুন