২৩ অক্টোবর ২০২৪, বুধবার, ০৩:০৩:০২ পূর্বাহ্ন
হাসানের জোড়া আঘাতের পরও অস্বস্তিতে বাংলাদেশ
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২৪
হাসানের জোড়া আঘাতের পরও অস্বস্তিতে বাংলাদেশ

মিরপুর টেস্টে ব্যাটারদের ব্যর্থতায় ১০৬ রানে অলআউট হয় বাংলাদেশ। ব্যাটারদের ব্যর্থতার পরও দলকে লড়াইয়ে রেখেছিলেন স্পিনার তাইজুল ইসলাম। প্রথম দিনে ৫ উইকেট শিকার করেছিলেন তিনি। তবে দ্বিতীয় দিনে বিপাকে পড়ে বাংলাদেশ। যদিও মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে বাংলাদেশকে জোড়া সাফল্য এনে দেন পেসার হাসান মাহমুদ। তবুও বড় লিডের পথেই আছে দক্ষিণ আফ্রিকা। ১৩৭ রানের লিড নিয়ে মধ্যাহ্ন বিরতিতে গেছে প্রোটিয়ারা। 


দ্বিতীয় দিনে উইকেটের খোঁজে তাইজুল, মেহেদী হাসান মিরাজ ও নাইম হাসান সর্বোচ্চ চেষ্টা করেন। তবে উইকেটের দেখা পেতে ব্যর্থ হয় তারা। আগের দিনে অপরাজিত দুই ব্যাটার কাইল ভেরেইন ও উইন মুল্ডার সাবলীলভাবে ব্যাট করতে থাকেন। ৬৭ বলে ফিফটি তুলে নেন ভেরেইন। টেস্ট ক্যারিয়ারের এটি তার চতুর্থ ফিফটি। 


ভেরেইনের পর ক্যারিয়ারের প্রথম ফিফটির দেখা পান মুল্ডারও। ১১৯ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। যা টেস্টে বাংলাদেশের বিপক্ষে সপ্তম উইকেট জুটিতে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ। এর আগে সর্বোচ্চ ৮০ রানের জুটিতেও ছিলেন মুল্ডার। ২০২২ সালে পোর্ট এলিজাবেথে কেশব মহারাজকে নিয়ে ৮০ রানের জুটি গড়েছিলেন তিনি। 


ইনিংসের ৬৫তম ওভারে বোলিংয়ে এসে বাংলাদেশকে জোড়া সাফল্য এনে দেন হাসান মাহমুদ। পর পর দুই বলে মুল্ডার ও কেশভ মহারাজকে সাজঘরে ফেরান তিনি। হ্যাটট্রিকের সুযোগ তৈরি করলেও তা করতে পারেননি হাসান। 


মুল্ডার ১১২ বলে ৫৪ ও মহারাজ রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরে যান। এরপর ক্রিজে আসা ড্যান পিডটকে সঙ্গে নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় ভেরেইন। ৭১ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৪৩ রান সংগ্রহ করেছে প্রোটিয়ারা। ১০৫ বলে ৭৭ রানে অপরাজিত আছেন ভেরেইন।   


শেয়ার করুন