১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:১৩:২৬ অপরাহ্ন
আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস আজ
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২২
আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস আজ

আজ ৩০ আগস্ট, আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস। সারা পৃথিবীতে গুমের শিকার ব্যক্তিদের স্মরণে দিবসটি পালিত হচ্ছে। ২০১০ সালের ডিসেম্বরে ‘ইন্টারন্যাশনাল কনভেনশন ফর প্রটেকশন অব অল পারসন্স অ্যাগেইনস্ট এনফোর্সড ডিসঅ্যাপিয়্যারেন্স’ সম্মেলনে ৩০ আগস্টকে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস ঘোষণা করা হয়। এর পরের বছর থেকে দিবসটি পালন করা হচ্ছে বিশ্বব্যাপী।


দেশে দিবসটি পালন করতে কর্মসূচি পালন করবে বিভিন্ন দল ও সংগঠন।


আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে বেসরকারি সংস্থা আইন ও সালিশ কেন্দ্র গুমবিরোধী আন্তর্জাতিক সনদ স্বাক্ষর এবং এ সংক্রান্ত অভিযোগ তদন্তে নিরপেক্ষ কমিশন গঠনের দাবি জানিয়েছে।


আসকের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন গণমাধ্যম থেকে সংগৃহীত তথ্য অনুযায়ী ২০০৭ থেকে ২০১৯ পর্যন্ত ৬০৪ জন গুমের শিকার হয়েছেন বলে ভুক্তভোগী পরিবার ও স্বজনরা অভিযোগ তুলেছেন। এদের মধ্যে পরবর্তী সময়ে ৭৮ জনের মরদেহ উদ্ধার হয়েছে, ৮৯ জনকে গ্রেফতার দেখানো হয়েছে এবং ৫৭ জন ফেরত এসেছেন। এসব ঘটনায় অধিকাংশ ক্ষেত্রে পরিবার, স্বজন বা প্রত্যক্ষদর্শীরা দাবি করেছেন, বিশেষ বাহিনী- র্যাব, ডিবি পুলিশ ও গোয়েন্দা বিভাগের পরিচয়ে সাদা পোশাকে ব্যক্তি বা ব্যক্তিদের তুলে নেওয়া হচ্ছে। কিন্তু প্রায়ই সংশ্লিষ্ট বাহিনী তাদের গ্রেফতার বা আটকের বিষয়টি অস্বীকার করে।


অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্যমতে, ল্যাটিন আমেরিকার দেশগুলোতে ১৯৭০ ও ৮০-র দশকে কেবল অবৈধ অস্ত্র কারবারি ও ভিন্নমতাবলম্বীরাই গুম হতেন। কিন্তু বর্তমানে রাজনৈতিক নেতা, বিভিন্ন নৃগোষ্ঠীর নেতা, মাদক কারবারি ও মানবপাচারকারীদের মধ্যেও গুমের ঘটনা দেখা যায়।


আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারাদেশে মানববন্ধন কর্মসূচি পালন করবে বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ দুপুর ১২টায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক মানববন্ধন কর্মসূচি পালন করবে দলটি।


এছাড়া গুম হওয়াদের স্বজনদের সংগঠন মায়ের ডাকের আহ্বায়ক সানজিদা ইসলাম তুলি জানিয়েছেন, দেশের বাইরে আমেরিকায় জাতিসংঘের সদর দপ্তর, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া পার্লামেন্টের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করবেন প্রবাসী বিএনপি নেতারা। এর মধ্যে আমেরিকায় যে কর্মসূচি পালন করা হবে সে কর্মসূচিতে অংশ নেবেন গুম হওয়াদের স্বজনদের একটি অংশ। এছাড়া ঢাকায় জাতীয় জাদুঘরের সামনে সকাল ১০টায় মায়ের ডাকের সংগঠনের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হবে।

শেয়ার করুন