২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৮:৩৫:৪৭ পূর্বাহ্ন
উত্তরা থেকে আগারগাঁও যাওয়া যাবে ১০ মিনিটে, ভাড়া ৬০ টাকা
  • আপডেট করা হয়েছে : ২৭-১২-২০২২
উত্তরা থেকে আগারগাঁও যাওয়া যাবে ১০ মিনিটে, ভাড়া ৬০ টাকা

মেট্রোরেলে চড়ে ঢাকার উত্তরা থেকে আগারগাঁও যাওয়া যাবে ১০ মিনিট ১০ সেকেন্ডে। এমন খবর দিলো মেট্রোরেল কর্তৃপক্ষ। 

এদিকে মঙ্গলবার মেট্রোরেলের আগারগাঁও স্টেশনে এক প্রেস ব্রিফিংয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, মেট্রোরেলের ভাড়া প্রতি কিলোমিটারে ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সেই হিসাব অনুযায়ী আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত ভাড়া হবে ৬০ টাকা।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড জানিয়েছে, শুরুতে মেট্রোরেল চলবে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলার সময় ট্রেনগুলো মাঝপথে কোথাও থামবে না। 

মেট্রোরেল কোথায় থামবে এবং  কোথায় কত গতিতে চলবে এসব কেন্দ্রীয়ভাবে সফটওয়্যারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হবে। এই ব্যবস্থা উত্তরার দিয়াবাড়ির ডিপোতে থাকা অপারেশন কন্ট্রোল সেন্টারে (ওসিসি) থাকবে।


ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পথে যেখানে লাইন সোজা, সেখানে সর্বোচ্চ ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিতে মেট্রোরেল চলবে। আর যেখানে কিছুটা বাঁক রয়েছে, সেখানে কিছুটা কম গতিতে চলবে। পুরো ব্যবস্থা আগে থেকেই ঠিক করা আছে।

সাধারণ রেলপথে পাথর থাকে। কিন্তু মেট্রোরেলের লাইনে কোনো পাথর নেই। সাধারণ রেললাইনে কিছুটা পরপর জোড়া আছে। কিন্তু মেট্রোরেলের লাইনে কোনো জোড়া নেই। আসা-যাওয়ার দুটি ভিন্ন লাইন। শুধু স্টেশনে একাধিক লাইন আছে। মেট্রোরেল চলাচল করবে পুরোপুরি বিদ্যুতের মাধ্যমে। এ জন্য রেললাইনের দুই পাশে খুঁটি দিয়ে ওপরে তার টানানো হয়েছে। মেট্রোরেলের সঙ্গে ওপরের তারের সংযোগ আছে।

২৮ ডিসেম্বর স্বপ্নের মেট্রোরেলের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে চলছে শেষ মুহূর্তের নানা প্রস্তুতিমূলক কাজ। রেললাইনে পরীক্ষামূলকভাবে চলছে মেট্রোরেল। 

শেয়ার করুন