২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:১৪:৩৮ পূর্বাহ্ন
‘প্রক্সি বাহিনী নামিয়েছে রাশিয়া’
  • আপডেট করা হয়েছে : ০৬-০৬-২০২২
‘প্রক্সি বাহিনী নামিয়েছে রাশিয়া’

রুশ সেনাবাহিনীর ক্ষয়ক্ষতি সীমিত পর্যায়ে রাখতে রাশিয়া প্রক্সিবাহিনী নামিয়েছে বলে দাবি করেছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় সেভেরোদোনেৎস্ক শহরে ইউক্রেনের পালটা আক্রমণ ‘রাশিয়ান বাহিনীর পূর্বে কেন্দ্রীভূত যুদ্ধ ইউনিট এবং যুদ্ধের মাধ্যমে অর্জন করা অপারেশনাল গতিকে ভোঁতা করে দিয়েছে’। 

কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহরটিতে এর আগে রুশ বাহিনী বেশ অগ্রসর হলেও সম্প্রতি ইউক্রেনীয় সৈন্যরাও প্রতিরোধ গড়ে তুলছে। রাশিয়ার বাহিনী লুনহাস্কের বিচ্ছিন্নতাবাদী বাহিনীর রিভার্জ সৈন্যের ওপরও আংশিক নির্ভর করছে বলেও ব্রিটিশ প্রতিরক্ষা বিভাগ গোয়েন্দা ব্রিফিংয়ে দাবি করেছে। 

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়ায় নিয়মিত বাহিনীর তুলনায় এই সেনাদের অস্ত্র ও প্রশিক্ষণ তেমন নেই বললেই চলে।  এমনকি তাদের ভারি সরঞ্জামের অভাব রয়েছে।

এই সৈন্যদের মোতায়েন সম্ভবত ‘নিয়মিত রাশিয়ান বাহিনীর ক্ষতিগ্রস্ত হতাহতের সংখ্যা সীমিত করার বিষয়টিকেই নির্দেশ করে’ বলে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে। 

শেয়ার করুন