০১ মে ২০২৪, বুধবার, ০১:০৯:৫৩ পূর্বাহ্ন
যেভাবে চাঁদে ৬ দিন কাটল ইসরোর রোভার
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২৩
যেভাবে চাঁদে ৬ দিন কাটল ইসরোর রোভার

চাঁদের কক্ষপথে ঢুকেছে ভারতের মহাকাশ যান চন্দ্রযান-৩। দেখতে দেখতে সাত দিন হয়ে গেল। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (ইসরো) রোভার প্রজ্ঞান পৃথিবীর উপগ্রহের মাটিতে অনুসন্ধান চালাচ্ছে। 


গত বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের মাটিতে পা রেখেছিল তৃতীয় চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম। 


টুইটারে ইসরোর শেয়ার করা ওই ছবি ও ভিডিওতে ল্যান্ডার বিক্রমের ভেতর থেকে রোভার প্রজ্ঞানকে বেরিয়ে আসতে দেখা গেছে।


টুইটারে ইসরো প্রায় প্রতিদিনই চাঁদে বিক্রম আর প্রজ্ঞানের গতিবিধি এবং কার্যক্রম সম্পর্কে বিভিন্ন তথ্য দিচ্ছে।


বৃহস্পতিবার সকালে রোভারের অবতরণের কথা জানায় ইসরো। এ ছাড়া চাঁদের পরিবেশ সম্পর্কেও ধারণা দিয়েছেন এর বিজ্ঞানীরা।


এর পর শুক্রবার সন্ধ্যায় টুইটে ইসরো জানায়, চাঁদে ৮ মিটার পথ অতিক্রম করেছে প্রজ্ঞান। এর পেলোডগুলো ঠিকঠাক কাজ করছে। আংশিকভাবে প্রজ্ঞানের গতিবিধি নিয়ন্ত্রণ করা হচ্ছে বেঙ্গালুরুর অফিস থেকে।


এর আগে শনিবার জানানো হয়, চন্দ্রযান-৩ অভিযানের মূল যে তিনটি লক্ষ্য ছিল, ইতোমধ্যে দুটি পূরণও হয়েছে। চাঁদের মাটিতে সফলভাবে ল্যান্ডারের অবতরণ এবং রোভারকে ওই জমিতে চলাফেরা করানোর পর অভিযানের তৃতীয় উদ্দেশ্য ছিল, চাঁদের মাটিতে অনুসন্ধান চালানো। এখন সেই কাজ চলছে বলে জানায় ইসরো।


এদিকে চন্দ্রযান-৩ চাঁদের যে অংশে অবতরণ করে, সেই জায়গার নামকরণ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 


তিনি জানান, অবতরণস্থলের নাম হবে ‘শিবশক্তি পয়েন্ট’। এ ছাড়া চন্দ্রযান-২ যেখানে চার বছর আগে ভেঙে পড়েছিল, তার নাম হবে ‘তেরঙা পয়েন্ট’। ২৩ আগস্ট দিনটিকে ভারতের জাতীয় মহাকাশ দিবস হিসেবেও ঘোষণা করেন মোদি।


রোববার সংস্থাটি জানায়, চাঁদের মাটির উষ্ণতা পরিমাপ করে সেই তথ্য পৃথিবীকে জানিয়েছে প্রজ্ঞান। সেখানে দেখা গেছে, চাঁদের মাটির গভীরে উষ্ণতা অপেক্ষাকৃত বেশি। এর পর দিন সোমবার প্রজ্ঞানকে নিয়ে নতুন তথ্য দেওয়া হয়। যেখানে বলা হয়, চাঁদের মাটিতে চার মিটার চওড়া একটি গর্তের মুখোমুখি হয়েছিল রোভারটি। তবে ইসরোর বিজ্ঞানীরা একে ফিরিয়ে আনেন।


প্রসঙ্গত, বুধবার চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করে চন্দ্রযান-৩। আর সেই সফল অবতরণের সঙ্গে সঙ্গে পুরো বিশ্বে এক অনন্য নজির স্থাপন করে ভারত। 

 


শেয়ার করুন