২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:৪৪:৫০ অপরাহ্ন
সরকার গণতন্ত্র সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ
  • আপডেট করা হয়েছে : ১২-১০-২০২৩
সরকার গণতন্ত্র সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ

সফররত যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের সদস্যরা গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেছেন। এ সময় প্রধানমন্ত্রী বলেন, গণতন্ত্রকে সমুন্নত রাখা বাংলাদেশ আওয়ামী লীগের আদর্শ। তার দল বরাবরই গণতন্ত্রের জন্য লড়াই করেছে এবং গণতন্ত্র অর্জন করেছে। তার সরকার বাংলাদেশে গণতন্ত্র সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।


যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) বিশেষজ্ঞদের নিয়ে গঠিত প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশনের সঙ্গে সরকারপ্রধানের বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এসব তথ্য জানান। গতকাল সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে মার্কিন প্রতিনিধিদলের এ সাক্ষাৎ হয়।


 


বৈঠকে শেখ হাসিনা বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাস সম্পর্কে তাদের জানিয়ে বলেন, ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে হত্যার পর সামরিক শাসকরা অস্ত্রের মাধ্যমে ক্ষমতা দখল করে এবং বাংলাদেশে রাজনৈতিক দল গঠন করে। ২০০৭-০৮ সালের সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরতে তাকে বাধা দেওয়া হয়েছিল। দেশে ফিরলে মেরে ফেলার হুমকিও দেওয়া হয়। কিন্তু তিনি হুমকি উপেক্ষা করে দেশে ফিরেছেন।


প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল মানুষের মৌলিক অধিকার—খাদ্য, বস্ত্র, বাসস্থান, স্বাস্থ্য ও শিক্ষা নিশ্চিত করা। সেই স্বপ্ন বাস্তবায়নই তার সরকারের প্রধান লক্ষ্য। বর্তমান সরকার চরম দারিদ্র্যের হার ৫ দশমিক ৬ শতাংশে নামিয়ে এনেছে বলে জানান সরকারপ্রধান।


মার্কিন প্রতিনিধিদলের নেতা ইউএসএআইডির সাবেক উপ-প্রশাসক বনি গ্লিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে বিস্ময়কর অর্থনৈতিক উন্নয়ন হয়েছে। যৌথ মিশনটির লক্ষ্য সব অংশীজনের কথা শোনা। তারা কূটনীতিকসহ সব অংশীজনের সঙ্গে কথা বলেছেন।


বনি গ্লিক আরও বলেন, এ প্রতিনিধিদল যুক্তরাষ্ট্র সরকারের প্রতিনিধিত্ব করে না। তারা তাদের ব্যক্তিগত কর্মদক্ষতার কারণে এখানে এসেছেন। তারা শান্তিপূর্ণভাবে ক্ষমতার হস্তান্তর চান বলেও জানান তিনি।


মার্কিন পর্যবেক্ষক দলের আরেক সদস্য যুক্তরাষ্ট্রের সাবেক দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী কার্ল এফ এন্ডারফার্থ বলেন, গণতন্ত্রের কিছু অন্তর্নিহিত সমস্যা রয়েছে, যা যুক্তরাষ্ট্রেও রয়েছে। ব্যস্ততার মধ্যেও সময় দেওয়ার জন্য তারা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।


বৈঠকে ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, মোহাম্মদ আলী আরাফাত, পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন এবং আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ। এ ছাড়া ছিলেন মার্কিন পর্যবেক্ষক দলের সদস্য মালয়েশিয়ার প্রতিনিধি পরিষদের সাবেক সদস্য মারিয়া চিন আবদুল্লাহ, মার্কিন প্রেসিডেন্টের সাবেক সহযোগী কাউন্সেল জামিল জাফর, এনডিআই এশিয়া-প্যাসিফিকবিষয়ক আঞ্চলিক পরিচালক মনপ্রিত সিং আনন্দ ও আইআরআইর এশিয়া-প্যাসিফিক ডিভিশনের সিনিয়র ডিরেক্টর জোহানা কাও।


আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে ভোটের পরিবেশ ও পরিস্থিতি মূল্যায়ন করতে গত শনিবার ঢাকায় এসেছে মার্কিন এই প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল। আইআরআই ও এনডিআইর যৌথ মিশনটি যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা-ইউএসএআইডির সহায়তায় পরিচালিত হচ্ছে। প্রতিনিধিদলটি সফর শেষে একটি বিবৃতির মাধ্যমে নির্বাচন নিয়ে তাদের উদ্বেগ থাকলে তা জানাবে এবং বাস্তবসম্মত সুপারিশ তুলে ধরবে। আজ বৃহস্পতিবার তাদের ঢাকা সফর শেষ হওয়ার কথা।


শেয়ার করুন