০৩ জুলাই ২০২২, রবিবার, ১১:৫৭:১২ অপরাহ্ন
ইউক্রেন আগ্রাসনের মধ্যে প্রথমবার যে ‘পদক্ষেপ’ নিচ্ছে জাপান
  • আপডেট করা হয়েছে : ১৬-০৬-২০২২
ইউক্রেন আগ্রাসনের মধ্যে প্রথমবার যে ‘পদক্ষেপ’ নিচ্ছে জাপান

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বুধবার বলেছেন, তিনি চলতি মাসে স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিতব্য মার্কিন নেতৃত্বাধীন জোট ন্যাটো শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। জাপানের প্রধানমন্ত্রীদের মধ্যে তিনিই প্রথম ন্যাটোর বৈঠকে যোগ দিতে যাচ্ছেন বলে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে। 

প্রায় চার মাস ধরে চলা ইউক্রেন যুদ্ধের মধ্যে ২৮-৩০ জুন অনুষ্ঠিতব্য ওই সম্মেলনকে ন্যাটোর জন্য একটি উত্তেজনাকর মুহূর্ত হিসেবে দেখা হচ্ছে। 

রাশিয়ার তীব্র আপত্তির পরও ন্যাটোতে যোগদানের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে সুইডেন ও ফিলন্যান্ড। আসন্ন সম্মেলনে তারাও প্রতিনিধি পাঠাচ্ছে। দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট ইউন সুক-ইওলও তার দেশের প্রথম প্রেসিডেন্ট যিনি ন্যাটোর সম্মেলনে যোগ দেবেন। 

 যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র জাপান ন্যাটোর সদস্য না নয়। তবে রুশ আগ্রাসন শুরুর পর ইউক্রেনকে প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ করেছে দেশটি। পাশাপাশি জি-সেভেনভুক্ত অন্য দেশের সঙ্গে তাল মিলিয়ে রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞাও আরোপ করেছে টোকিও। 

কিশিদা সাংবাদিকদের বলেন, জি-সেভেনভুক্ত একমাত্র এশিয়ান দেশ হিসেবে, জাপানের কূটনৈতিক সক্ষমতা পরীক্ষা করা হচ্ছে।

ন্যাটো সম্মেলনে তার উপস্থিতি ‘জাপানি প্রধানমন্ত্রীর জন্য প্রথমবারের মতো’ হবে উল্লেখ করে তিনি বলেন, তিনি ইউরোপ এবং এশিয়ার নিরাপত্তা উদ্বেগের মধ্যে যোগসূত্র তুলে ধরতে চান৷

শেয়ার করুন