২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০১:৪২:২৭ পূর্বাহ্ন
আজ সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি পালন করবে বিএনপি
  • আপডেট করা হয়েছে : ২৪-১২-২০২৩
আজ সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি পালন করবে বিএনপি

সরকারের পদত্যাগের একদফা দাবিসহ ভোট বর্জন ও অসহযোগ আন্দোলনের পক্ষে আজ সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি পালন করবে বিএনপিসহ সমমনা দল ও জোট এবং জামায়াতে ইসলামী। এ কর্মসূচি সফল করতে মাঠে নেতাকর্মীদের সক্রিয় ভূমিকা নিতে সব সাংগঠনিক জেলায় বার্তা দিয়েছেন তারা। একই দাবিতে আজ আবারও নতুন কর্মসূচি ঘোষণার কথা রয়েছে। জানা যায়, আবারও গণসংযোগ ও লিফলেট বিতরণের কর্মসূচি দেওয়া হবে। এদিকে তিন দিনের গণসংযোগের শেষ দিনেও শনিবার সারা দেশে লিফলেট বিতরণ করেছেন নেতাকর্মীরা।


শনিবার সন্ধ্যায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, প্রধানমন্ত্রী জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলছেন। তিনি জানেন দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হলে আওয়ামী লীগ জিতবে না। সিপিডির এক গবেষণা বলছে, শুধু ব্যাংক থেকে ৯২ হাজার কোটি টাকা পাচার হয়েছে।


নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমানের সমালোচনা করে তিনি বলেন, ‘উনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের চেয়ে এক ধাপ বেশি কথা বলেন। আওয়ামী লীগ নেতাদের চাইতে তিনি বেশি দলমন্য ও ফ্যাসিবাদের দোসর। আজকে নির্বাচন, গণতন্ত্র, মানুষের স্বাধীনতা নিয়ে যে শয়তানি করা হচ্ছে, তাতে মনে হচ্ছে তারা শয়তানের অনুচর।’


রিজভী বলেন, এরশাদের আমলেও আমরা নির্বাচন বর্জন করেছি। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫ ফেব্রুয়ারি নির্বাচন বর্জন করেননি? নির্বাচন পছন্দ হয়নি, তাই নির্বাচন বর্জন করেছেন। মনে হচ্ছে তিনি হলেন পবিত্র সন্ন্যাসী। যেটা বলবেন, সেটাই মানতে হবে। দেশের জনগণ, বুদ্ধিজীবী, এমনকি আন্তর্জাতিক মহল থেকেও সুষ্ঠু নির্বাচনের কথা বলেছে। প্রধানমন্ত্রী জানেন অবাধ, সুষ্ঠু নির্বাচন হলে আওয়ামী লীগ জিতবে না।


প্রধানমন্ত্রীর উদ্দেশে রিজভী বলেন, ‘যারা ছাত্ররাজনীতি করে এসেছে, তারা অনেকেই আপনার (শেখ হাসিনা) কাছে তাদের আত্মা বিক্রি করেছে। তাদের সেই মনুষ্যত্ব বিবেক আর নেই। ওবায়দুল কাদের, হাছান মাহমুদরা জানতাম ছাত্ররাজনীতি করেছেন। ওবায়দুল কাদের ছাত্রলীগের সভাপতি ছিলেন। তিনি এখন ফ্যাসিবাদের মুখপাত্র হয়েছেন। শুধু আমরা কেন, সারা দেশের জনগণ কেউ আর তাদের পছন্দ করে না।


বিএনপির এই নেতা বলেন, আওয়ামী লীগ ও তার সরকার এই টাকা পাচার করছে। সারা দেশে তারা সন্ত্রাসের পরিকাঠামো গঠন করেছে। উদ্দেশ্য-ব্যাংকগুলো শূন্য করা। দেশের আর্থিক খাতকে লোপাট করা। কেউ যেন প্রতিবাদ করতে না পারে, এজন্য প্রধানমন্ত্রী ১৫ বছর ধরে আইনশৃঙ্খলা বাহিনী সাজিয়েছেন।


রাজধানীতে বিএনপি ও সমমনাদের লিফলেট বিতরণ : ভোট বর্জন এবং অসহযোগ আন্দোলনের পক্ষে গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছে বিএনপি। ঘোষিত কর্মসূচির শেষ দিন শনিবার গণসংযোগ করেন দলটির নেতাকর্মীরা। শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাব এলাকায় লিফলেট বিতরণ ও গণসংযোগ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। দুপুরে সেগুনবাগিচা এলাকায় লিফলেট বিতরণ করেন স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।


রামপুরা ও শাহজাহানপুরে লিফলেট বিতরণ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির স্বাস্থ্য সম্পাদক ডা. মো. রফিকুল ইসলাম, সহস্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. পারভেজ রেজা কাকন, মৎস্যজীবী দলের কেন্দ্রীয় সদস্য সচিব মো. আব্দুর রহিম, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য নাদিয়া পাঠান পাপন, রামপুরা থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক নীলুফার ইয়াসমীন নীলু, কেন্দ্রীয় মহিলা দলের সহসম্পাদক ফাতেমা তুজ জোহরা মিতু প্রমুখ।


যাত্রাবাড়ী এলাকায় লিফলেট বিতরণ করেন ঢাকা মহানগর দক্ষিণের বিএনপি নেতা ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন। এ সময় উপস্থিত ছিলেন আজিজ, রাম সাহা, মনিরুজ্জামান, আমির হোসেন প্রমুখ। পল্টন ও প্রেস ক্লাব এলাকায় লিফলেট বিতরণ করেছে অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেনের নেতৃত্বে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ। মিরপুরে লিফলেট বিতরণ করেছে বাংলা কলেজ ছাত্রদল।


শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ, গণসংযোগ ও মিছিল করেছে গণতন্ত্র মঞ্চ। এ সময় উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির শহীদ উদ্দীন মাহমুদ স্বপন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের ইমরান ইমন প্রমুখ।


দুপুরে ফকিরাপুল মোড়, নয়াপল্টন, কাকরাইল এলাকায় গণসংযোগ ও লিফলেট বিতরণ করে ১২ দলীয় জোট। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির (কাজী জাফর) নওয়াব আলী আব্বাস খান, জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপার রাশেদ প্রধান, জমিয়তে উলামায়ে ইসলামী বাংলাদেশের মুফতি মহিউদ্দিন ইকরাম, বাংলাদেশ এলডিপির সৈয়দ মো. ইব্রাহিম রনক প্রমুখ।


জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে দৈনিক বাংলা ও মতিঝিল শাপলা চত্বরে লিফলেট বিতরণ করে জাতীয়তাবাদী সমমনা জোট। এ সময় উপস্থিত ছিলেন জোটের প্রধান সমন্বয়ক ও এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, মোস্তাফিজুর রহমান, জাগপার খন্দকার লুৎফর রহমান, গণদলের এটিএম গোলাম মাওলা চৌধুরী, এনডিপির কারি আবু তাহের, বাংলাদেশ ন্যাপের শাওন সাদেকী, সাম্যবাদী দলের সৈয়দ কমরেড ডা. নুরুল ইসলাম প্রমুখ। রাজধানীর সায়েদাবাদ, আজমপুর, উত্তরা এলাকায় লিফলেট বিতরণ ও গণসংযোগ করেছেন এলডিপির নেতাকর্মীরা।


দৈনিক বাংলা মোড় হয়ে পল্টন এলাকায় লিফলেট বিতরণ করেছে নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ। পল্টন এলাকায় ভোট বর্জনের দাবিতে লিফলেট বিতরণ করে রেজা কিবরিয়ার নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ।


জামায়াতের গণসংযোগ : রাজধানীতে গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছেন জামায়াতের নেতাকর্মীরা। শনিবার সকালে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ জামায়াতের উদ্যোগে পৃথকভাবে এসব কর্মসূচি পালিত হয়।


শেয়ার করুন