০৫ জুলাই ২০২৪, শুক্রবার, ১১:৪১:০৫ অপরাহ্ন
পিছিয়ে থেকে প্রথমার্ধ শেষ, তবু স্বস্তি বাংলাদেশের
  • আপডেট করা হয়েছে : ০৬-০৬-২০২৪
পিছিয়ে থেকে প্রথমার্ধ শেষ, তবু স্বস্তি বাংলাদেশের

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে কিছুটা হলেও প্রতিরোধ গড়তে পেরেছে বাংলাদেশ। প্রথমার্ধ শেষে পিছিয়ে থাকলেও কিছুটা স্বস্তি খুঁজে নিতে পারেন তপু বর্মণরা। বসুন্ধরা কিংস অ্যারেনায় যে শুধু  ১-০ ব্যবধানে পিছিয়ে থেকে বিরতিতে যেতে পেরেছেন তারা।


অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের আগের লেগের কথাটা মনে করে দেখুন। ৭ মিনিটেই সেদিন স্লুইসগেট খুলে যায়। এরপর একে একে প্রথমার্ধে আরো তিন গোল হজম করে বসে হাভিয়ের কাবরেরার দল।


তবে নিজেদের আঙিনায় অন্তত প্রথমার্ধে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে গোলের সে ‘বন্যা’ ঠেকানো গেছে। ২৯ মিনিটে অস্ট্রেলিয়া এই অর্ধের যে একমাত্র গোলটি পেয়েছে, সেটিতে ছিল ভাগ্যের ছোঁয়া। ডাচ লিগে খেলা আজদিন হ্রুসটিচের বাঁ পায়ের শটে বল ডিফেন্ডার মেহেদী হাসানের গায়ে লেগে দিক পরিবর্তন হয়ে জালে প্রবেশ করে।


গোলের এই মুহূর্তটি বাদ দিলে নিশ্চিত গোলের আর খুব বেশি সুযোগ তৈরি করতে পারেনি সকারুরা। ৫-৩-২ ফরমেশনে মাঠে নামা বাংলাদেশ রক্ষণে শুরু থেকেই দেয়াল তুলে দাঁড়ানোর চেষ্টা করে। যার ফলে অর্ধ জুড়ে দাপুটে ফুটবল খেললেও গোলের পরিষ্কার সুযোগ তৈরি করতে বেগ পেতে হয়েছে অজিদের।


রক্ষণে বেশি মনযোগী বাংলাদেশ কালেভদ্রে দুয়েকবার আক্রমণে উঠলেও দুর্বল ফিনিশিংয়ে হাত ফসকে যায় সেসব সুযোগ।


প্রসঙ্গত, বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ এবং অস্ট্রেলিয়া গ্রুপ ‘আই’-এ রয়েছে। তাদের অন্য দুই গ্রুপসঙ্গী লেবানন এবং ফিলিস্তিন। এখন পর্যন্ত চার ম্যাচ খেলে কেবল এক পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে রয়েছে বাংলাদেশ। অন্যদিকে ৪ ম্যাচ থেকে পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে এশিয়ান ফুটবলের জায়ান্ট অস্ট্রেলিয়া।


অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের একাদশ:


মিতুল মারমা (গোলকিপার), সাদ উদ্দিন, তপু বর্মণ (অধিনায়ক), তারিক কাজী, মেহেদী হাসান ও ঈসা ফয়সাল, সোহেল রানা সিনিয়র, মোহাম্মদ হৃদয়, সোহেল রানা জুনিয়র, শেখ মোরছারিন ও রাকিব হোসেন


শেয়ার করুন