১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ০৮:১০:২১ পূর্বাহ্ন
দেশ অস্থিতিশীল হলে মিয়ানমার ও ভারতের উত্তর-পূর্বেও ছড়াবে : ড. মুহাম্মদ ইউনূস
  • আপডেট করা হয়েছে : ০৮-০৮-২০২৪
দেশ অস্থিতিশীল হলে মিয়ানমার ও ভারতের উত্তর-পূর্বেও ছড়াবে : ড. মুহাম্মদ ইউনূস

বাংলাদেশে চলমান অস্থিরতা নিয়ন্ত্রণ না করা গেলে তা প্রতিবেশী মিয়ানমারসহ দেশের আশপাশে এবং ভারতের ‘সেভেন সিস্টার্সে’ (উত্তর-পূর্বাঞ্চলের সাতটি রাজ্য) ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। গত মঙ্গলবার ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে আসন্ন অন্তর্বর্তী সরকারের প্রধান হতে যাওয়া ড. ইউনূস এ আশঙ্কা প্রকাশ করেন।


ছাত্র-জনতার প্রবল আন্দোলনের মুখে দীর্ঘদিনের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত সোমবার পদত্যাগ করে দেশ ছাড়েন। এরপর মঙ্গলবার রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে তিন বাহিনীর প্রধানরা এবং ছাত্র আন্দোলনের সমন্বয়কদের বৈঠকে ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে দেশে অন্তর্বর্তী সরকার গঠনের সিদ্ধান্ত হয়।


ফ্রান্স থেকে দুবাই হয়ে এমিরেটসের ফ্লাইটে আজ বৃহস্পতিবার দুপুরে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. ইউনূসের। আজ সন্ধ্যায় তিনিসহ অন্তর্বর্তী সরকারের অন্য উপদেষ্টাদের শপথ নেওয়ার কথা।


এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে ড. ইউনূস বলেন, আইন-শৃঙ্খলা পুনঃপ্রতিষ্ঠা করা এখন বাংলাদেশের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যদি তা অর্জন করা না যায়, তাহলে ভারতসহ প্রতিবেশী দেশগুলোতে এর প্রভাব পড়বে।


সহিংস বিক্ষোভকারীদের কারা নিয়ন্ত্রণ করছে এবং তাদের নিয়ন্ত্রণে আনতে না পারলে এর পরিণতি কতটা গুরুতর হতে পারে—এনডিটিভির এমন প্রশ্নে ড. মুহাম্মদ ইউনূস বলেন, ‘এটা খুব একটা সুখকর পরিস্থিতি হবে না।’


তিনি বলেন, ‘যদি বাংলাদেশকে অস্থিতিশীল করা হয়, তাহলে তা মিয়ানমারসহ চারপাশে ছড়িয়ে পড়বে এবং ভারতের পশ্চিমবঙ্গ ও সেভেন সিস্টার্সে (পূর্বের সাতটি রাজ্য) ছড়াবে। এটি আমাদের চারপাশে এবং মিয়ানমারের সর্বত্র আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের মতো হবে। বড় সমস্যা হবে, কারণ এখানে লাখ লাখ রোহিঙ্গা রয়েছে।


শেয়ার করুন