২৯ নভেম্বর ২০২২, মঙ্গলবার, ০৬:৫১:৫০ পূর্বাহ্ন
রাবিতে বিশেষ কোটায় ভর্তির সুযোগ পাবে ৬২১ শিক্ষার্থী
  • আপডেট করা হয়েছে : ২৫-০৭-২০২২
রাবিতে বিশেষ কোটায় ভর্তির সুযোগ পাবে ৬২১ শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় ৫৯ টি বিভাগ ও ২টি ইনস্টিটিউটে বিশেষ কোটায় ভর্তির সুযোগ পাবে ৬২১ জন শিক্ষার্থী। সোমবার (২৫ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম এ তথ্য নিশ্চিত করেন‌‌।

তিনি জানান, এবছর বিশেষ কোটার ৬২১টি আসনের মধ্যে পোষ্য কোটা (বিভাগের আসন সংখ্যার ৫%) ২১৬টি, মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা বা নাতি-নাতনি কোটা (বিভাগের আসন সংখ্যার ৫%) ২১৬ টি, শারীরিক প্রতিবন্ধী কোটা (নির্ধারিত) ১২২টি, ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা (নির্ধারিত) ৬১টি এবং বিকেএসপি কোটা (নির্ধারিত) ৬টি।

তিনি আর‌ও বলেন, বিশ্ববিদ্যালয়ের ৫৯ টি বিভাগ ও ২টি ইনস্টিটিউট মিলে বিশেষ কোটা বিহীন আসন সংখ্যা ৪ হাজার ২০টি। ‘এ’ ইউনিটে (মানবিক) ১টি ইনস্টিটিউটসহ ৪টি অনুষদের ২৮টি বিভাগে মোট আসন সংখ্যা ১ হাজার ৯০২ টি। ‘বি’ ইউনিটে (বাণিজ্য) ১টি ইনস্টিটিউট ও ১টি অনুষদের ৭টি বিভাগে মোট আসন সংখ্যা ৫৬০টি এবং ‘সি’ ইউনিটে (বিজ্ঞান) ৭টি অনুষদের ২৬টি বিভাগে মোট আসন সংখ্যা ১ হাজার ৫৫৮টি।

এবারের ভর্তি পরীক্ষা সোমবার শুরু হয়েছে। চলবে বুধবার পর্যন্ত। প্রতিটি ইউনিটের পরীক্ষা চারটি শিফটে অনুষ্ঠিত হবে। এবছর তিন ইউনিটের ভর্তিচ্ছু সংখ্যা ১ লাখ ৭৮ হাজার ২৬৮ জন। বিপরীতে আসন কোটাসহ আসন রয়েছে ৪ হাজার ৬৪১টি। পরীক্ষার ১ ঘণ্টাব্যাপী হবে। মানবন্টনে ৮০টি বহুনির্বাচনি প্রশ্ন থাকবে। পরীক্ষার পূর্ণমান ১০০ এবং পাশ নম্বর ৪০। তাছাড়া ৫টি ভুল উত্তরের জন্য কাটা যাবে ১ নম্বর।

শেয়ার করুন