২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১০:২৩:২৫ অপরাহ্ন
নেতানিয়াহুর সফর ঠেকাতে একাট্টা ইসরাইলি লেখক-বুদ্ধিজীবীরা
  • আপডেট করা হয়েছে : ১৫-০৩-২০২৩
নেতানিয়াহুর সফর ঠেকাতে একাট্টা ইসরাইলি লেখক-বুদ্ধিজীবীরা

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর আসন্ন জার্মান ও ব্রিটেন সফর বাতিল করার লক্ষ্যে মাঠে নেমেছেন দেশটির প্রায় এক হাজার বিশেষ ব্যক্তি। বৃহস্পতিবার জার্মানি সফরের কথা রয়েছে নেতানিয়াহুর।

টিআরটি ওয়ার্ল্ড জানিয়েছে, প্রায় এক হাজার ইসরায়েলি লেখক, শিল্পী এবং বুদ্ধিজীবী নেতানিয়াহুর আসন্ন সফর বাতিল করার জন্য জার্মানি এবং ব্রিটেনের প্রতি আহ্বান জানিয়েছেন। নেতানিয়াহু সরকার ইসরায়েলের বিচারব্যবস্থা সংস্কারের উদ্যোগ নেওয়ায় দেশটি ধ্বংসাত্মক পথে এগিয়ে যাচ্ছে- এমন অভিযোগ করে তার সফর বাতিল করার আহ্বান জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার ইসরায়েলে নিযুক্ত জার্মান ও ব্রিটিশ রাষ্ট্রদূতের কাছে লেখা একটি চিঠিতে প্রায় ১০০০ ইসরাইলি বিশেষ ব্যক্তি সই করেছেন। চিঠিতে তারা বলেছেন, ইসরায়েল তার ইতিহাসে সবচেয়ে চরম সংকটের মধ্যে রয়েছে।

চিঠিতে বলা হয়, নেতানিয়াহুর বিপজ্জনক ও ধ্বংসাত্মক নেতৃত্বে অগণতান্ত্রিক আইন প্রণয়নের মাধ্যমে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ধ্বংসের বিরুদ্ধে একটি বিশাল গণতান্ত্রিক বেসামরিক প্রতিরোধ গড়ে উঠেছে। এ অবস্থায় আমরা অনুরোধ করছি, জার্মানি ও গ্রেট ব্রিটেন যেন দ্রুত ঘোষণা করে যে, তারা নেতানিয়াহুর আসন্ন রাষ্ট্রীয় সফর বাতিল করেছে।

চিঠিতে সতর্ক করে বলা হয়েছে, যদি এই সফরগুলো পরিকল্পনা অনুযায়ী এগিয়ে যায়, তাহলে তাদের (ইসরাইল) উপর একটি অন্ধকার ছায়া নেমে আসবে।

চিঠিতে স্বাক্ষর করেছেন আন্তর্জাতিকভাবে প্রশংসিত ইসরাইলি লেখক ডেভিড গ্রসম্যান, ঔপন্যাসিক ডরিট রাবিনিয়ান, অস্কার-মনোনীত পরিচালক উরি বারবাশ এবং অনেক শিক্ষাবিদ, ব্যবসায়িক ব্যক্তিত্ব ও পেশাদাররা। 

এ ছাড়া ইসরায়েলি প্রধানমন্ত্রী এহুদ ওলমার্ট মঙ্গলবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের উদ্দেশে বলেছেন, তার উচিত হবে নেতানিয়াহুর সঙ্গে দেখা করতে অস্বীকৃতি জানানো।

অপরদিকে জার্মানিতে অবস্থানরত ইসরাইলি প্রবাসীরা বলছেন, তারা নেতানিয়াহুর সফরের প্রতিবাদে দেশটিতে বড় ধরনের বিক্ষোভের আয়োজন করতে যাচ্ছেন।

শেয়ার করুন