২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১১:৩২:১০ অপরাহ্ন
১১ হাজার টাকা কমেছে হজের খরচ, বেড়েছে নিবন্ধনের সময়
  • আপডেট করা হয়েছে : ২৩-০৩-২০২৩
১১ হাজার টাকা কমেছে হজের খরচ, বেড়েছে নিবন্ধনের সময়

সৌদি সরকার একটি খরচে ছাড় দেওয়ায় হজযাত্রীদের জনপ্রতি খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমানো হয়েছে। এদিকে হজের জন্য নিবন্ধনের সময়ও বাড়ানো হয়েছে। নতুন সিদ্ধান্তের ফলে ইতোমধ্য নিবন্ধন করা হজযাত্রীরা ছাড়ের অর্থ ফেরত পাবেন। গতকাল বুধবার ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় এ বছরের হজের জন্য ঘোষিত প্যাকেজে থাকা চার শ্রেণির সেবার মূল্য বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের জন্য কমিয়েছে সৌদি সরকার। এ জন্য নিবন্ধিত হজযাত্রীরা টাকা ফেরত পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যারা ইতোমধ্যে নিবন্ধন করেছেন, তাদের ঢাকার হজ কার্যালয় থেকে খাবারের টাকাসহ একসঙ্গে মোট ৪৬ হাজার ৭২৫ ফেরত দেওয়া হবে। এ ছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিত হজযাত্রীদের জনপ্রতি ১১ হাজার ৭২৫ টাকা ফেরত দিতে সংশ্লিষ্ট এজেন্সিকে নির্দেশনা দেওয়া হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্যাকেজে খাবারের টাকাও ধরা হয়। কিন্তু এই টাকা ফ্লাইটে ওঠার আগেই ফেরত দেওয়া হয়। ধর্ম মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, হজযাত্রীদের নিবন্ধনের

সময় ২৭ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। এ নিয়ে পাঁচবার বাড়ানো হলো চলতি মৌসুমে হজযাত্রীদের নিবন্ধনের সময়। এবার হজের খরচ অতিরিক্ত বেড়ে যাওয়ায় হজের নিবন্ধনে ভাটা পড়েছে। এ পর্যন্ত মোট ১ লাখ ১৫ হাজার ৬৩৪ জন হজযাত্রী নিবন্ধন করেছেন। এর মধ্যে সরকারিভাবে ৯ হাজার ৮২৯ জন এবং বেসরকারিভাবে ১ লাখ ৫ হাজার ৮০৫ জন নিবন্ধন করেছেন। কোটা পূরণে এখনো বাকি আছে ১১ হাজার ৫৬৪ জন।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

শেয়ার করুন