২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৪:১৭:৩০ পূর্বাহ্ন
সুদানে ৩ দিনের যুদ্ধবিরতি
  • আপডেট করা হয়েছে : ২৫-০৪-২০২৩
সুদানে ৩ দিনের যুদ্ধবিরতি

সুদানে দুইটি সামরিক বাহিনীর মধ্যে তীব্র সংঘাত ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে অসংখ্য বিদেশি নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে দুইদিনের আলোচনার পর বিবাদমান পক্ষ দুইটি তিনদিনের যুদ্ধবিরতিতে রাজি হয়েছে। খবর রয়টার্সের।


সুদানের আর্মড ফোর্সেস (এসএএফ) জানিয়েছে, যুদ্ধবিরতির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও সৌদি আরব মধ্যস্থতা করেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন প্রথম এই সন্ধির কথা ঘোষণা করেন। তবে এর এগে কয়েকটি সাময়িক যুদ্ধবিরতির নিয়ম অমান্য করেছে পক্ষ দুইটি।



সুদানে ১৫ এপ্রিল এসএএফ এবং র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) নামের আধাসামরিক বাহিনীর মধ্যে লড়াই শুরু হয়। এতে এখন পর্যন্ত চার শতাধিক নিহত হয়েছে। এরই মধ্যে আবাসিক এলাকাগুলো যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে।



খার্তুমের বাসিন্দারা বলছেন, যে শহরে ঈদের সময়টায় পরিবেশ উৎসবমুখর থাকে, সেখানে এখন বিরাজ করছে ভূতুড়ে পরিবেশ। এদিকে লড়াই অব্যাহত থাকায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ চীনের কূটনীতিক ও নাগরিকদের সুদান থেকে সরিয়ে নেওয়া হচ্ছে।


এদিকে জাতিসংঘ সুদান ছাড়বে না বলে জানিয়েছেন এর মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। সংস্থাটি সেখানে কার্যক্রম পরিচালনা করবে।


গুতেরেস বলেন, জাতিসংঘ সুদান ত্যাগ করবে না। একটি শান্তিপূর্ণ ও নিরাপদ ভবিষ্যতের জন্য সুদানের জনগণের প্রতি আমাদের অঙ্গীকার। এই ভয়াবহ সময়ে আমরা তাদের পাশে আছি।

শেয়ার করুন