০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৬:৪৩:১২ পূর্বাহ্ন
নজরদারির পরেও বাড়ছে খেলাপি
  • আপডেট করা হয়েছে : ১৫-১০-২০২৩
নজরদারির পরেও বাড়ছে খেলাপি

সীমাহীন খেলাপি ঋণের ঘানি টানতে টানতে নাজেহাল রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংক। এসব ব্যাংকের খেলাপি কমাতে বাংলাদেশ ব্যাংক নজরদারি বাড়ালেও ব্যাংকগুলো খেলাপি আদায়ে তৎপর নয়। উল্টো চলমান নজরদারির মধ্যেও খেলাপি ঋণ বেপরোয়া হয়ে পড়েছে।


এসব ব্যাংকের খেলাপি ১০ শতাংশের নিচে আনতে শর্ত আরোপ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। কিন্তু বর্তমানে রয়েছে ২৫ দশমিক শূন্য ১ শতাংশ। আর বেসরকারি ব্যাংকগুলোর খেলাপি শর্তের ৫ শতাংশের কাছাকাছি রয়েছে।


বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, ব্যাংক খাতে মার্চ-জুন প্রান্তিকে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১৫ লাখ ৪২ হাজার ৬৫৫ কোটি টাকা। আর খেলাপি ১ লাখ ৫৬ হাজার ৩৯ কোটি টাকা বা ১০ দশমিক ১১ শতাংশ। আর রাষ্ট্রায়ত্ত ৬টি ব্যাংকের বিতরণ করা ঋণের পরিমাণ ২ লাখ ৯৭ হাজার ৭৫১ কোটি টাকা। যার মধ্যে খেলাপি ঋণের পরিমাণ ৭৪ হাজার ৪৫৪ কোটি টাকা, যা বিতরণ করা ঋণের ২৫ দশমিক শূন্য ১ শতাংশ। এসব ব্যাংকের তার আগের বছরে বিতরণ করা ঋণ ছিল ২ লাখ ৫২ হাজার ৭২ কোটি টাকা। তার মধ্যে খেলাপি ছিল ৫৫ হাজার ৪২৯ কোটি টাকা বা ২১ দশমিক ৯৩ শতাংশ।


এ বিষয়ে অর্থনীতি বিশ্লেষক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম বলেন, বিশেষ যোগসাজশে ঋণের কবলে পড়েছে ব্যাংক খাত। খেলাপিদের বিশেষ ছাড় বন্ধ না হলে খেলাপি আরও লাগামহীন হয়ে পড়বে। অধিকাংশ ব্যাংকে ঋণ খাতা-কলমে দেখানো হচ্ছে। ব্যাংকগুলোর ঋণ কমানোর শর্ত আইএমএফ দিলেও উল্টো বেড়ে যাচ্ছে, যা সামনে অন্ধকার ডেকে আনবে।


শেয়ার করুন