২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:০০:২৬ অপরাহ্ন
ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • আপডেট করা হয়েছে : ২১-১০-২০২৩
ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক

ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত ফিলিস্তিনিদের জন্য আজ শনিবার বাংলাদেশে রাষ্ট্রীয় শোক পালন করা হবে। অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা। ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসও এই কর্মসূচি পালন করবে। 


গত ৭ অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাসের আক্রমণের পর থেকে গাজায় পাল্টা হামলা চালিয়ে আসছে ইসরায়েল। দুই সপ্তাহের হামলায় গাজায় নিহত ব্যক্তির সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। বাস্তুচ্যুত হয়েছে ১০ লাখ মানুষ। বিদ্যুৎ, জ্বালানি ও পানির সরবরাহ বন্ধ করে দেওয়ায় সেখানে তীব্র মানবিক সংকট তৈরি হয়েছে। এর নিন্দা জানিয়ে ফিলিস্তিনের পাশে থাকার কথা জানিয়েছে বাংলাদেশ। ঘোষণা করা হয়েছে এক দিনের রাষ্ট্রীয় শোক। হতাহত ফিলিস্তিনের জন্য শুক্রবার সব ধর্মীয় উপাসনালয়ে করা হয়েছে প্রার্থনা।


রাষ্ট্রপতির আদেশে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সই করা বিজ্ঞপ্তিতে গত বৃহস্পতিবার বলা হয়, শনিবার বাংলাদেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।


গাজার জন্য শোকে পতাকা অর্ধনমিত রাখবে যুক্তরাষ্ট্র দূতাবাসও। গতকাল দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়, ‘প্রত্যেক নিরপরাধ মানুষের প্রাণহানিতে শোক প্রকাশ করছে যুক্তরাষ্ট্র। ২১ অক্টোবর (আজ) যুক্তরাষ্ট্র দূতাবাসের পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন রাষ্ট্রদূত পিটার হাস।’ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের একটি বক্তব্য উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়, ‘আমরা এই সংঘাতে নিহত প্রত্যেক ধর্ম ও জাতির বেসামরিক ব্যক্তিদের জন্য শোক প্রকাশ করি।’


বিক্ষোভ মিছিল, সমাবেশ ও দোয়া


ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর হামলার প্রতিবাদে গতকাল দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল হয়েছে। সিলেট নগরীর বিভিন্ন এলাকা থেকে বাদ জুমা বিক্ষোভ মিছিল বের হয়। পরে কোর্ট পয়েন্ট এলাকায় সমাবেশ করেন মুসল্লিরা। ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদ এবং ফিলিস্তিনিদের স্বাধীনতা সংগ্রামের প্রতি সংহতি জানিয়ে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল করে হেফাজতে ইসলাম। জুমার নামাজের পর নগরীর আন্দরকিল্লা শাহি জামে মসজিদের সামনে বিক্ষোভ সমাবেশ করেন নেতাকর্মীরা। 


গাজায় ইসরায়েলের অব্যাহত হামলার প্রতিবাদে খুলনা মহানগরীর বায়তুন নূর জামে মসজিদের প্রধান গেটে মানববন্ধন করে দক্ষিণবঙ্গ স্বেচ্ছাসেবী ঐক্য পরিষদ। ফিলিস্তিনের স্বাধীনতাকামী মানুষের প্রতি সংহতি জানিয়ে মানববন্ধন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। বাদ জুমা বিশ্ববিদ্যালয়ের হাদি চত্বরে মানববন্ধন হয়। শিক্ষার্থীরা ইসরায়েলের হত্যাযজ্ঞ, নির্যাতন এবং বোমা হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।


পাবনায় বিক্ষোভ মিছিল করেন মুসল্লিরা। বাদ জুমা আরিফপুর গোরস্তান মসজিদ থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়। পরে শহরের চারমাথা মোড় হয়ে প্রেস ক্লাবের কাছে ট্রাফিক মোড়ে সমাবেশ করেন তারা। মুসল্লিরা গাজায় বোমা হামলা, হত্যাযজ্ঞ ও অমানবিক অবরোধের প্রতিবাদ জানিয়ে ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনকে পূর্ণ সমর্থন জানান। 


এদিকে হতাহত ফিলিস্তিনিদের জন্য জুমার নামাজে বায়তুল মোকাররমসহ দেশের বিভিন্ন মসজিদে বিশেষ দোয়া করা হয়েছে। এতে নিহত গাজাবাসীর রুহের মাগফেরাত ও আহতদের সুস্থতা কামনা করা হয়। জুমার নামাজের পর বায়তুল মোকাররমের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন বিশেষ দোয়া করেন। স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় আল্লাহর রহমত কামনা করা হয় দোয়ায়। লাখো মুসল্লি নিরস্ত্র অসহায় ফিলিস্তিনিদের জন্য দোয়া করেন।


(প্রতিবেদনে তথ্য দিয়েছেন সমকাল প্রতিবেদক ও সংশ্লিষ্ট ব্যুরো)


শেয়ার করুন