২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:০১:৪২ অপরাহ্ন
ছুটির দিনে ‘জলজট’, নাকাল নগরবাসী
  • আপডেট করা হয়েছে : ১৭-০৬-২০২২
ছুটির দিনে ‘জলজট’, নাকাল নগরবাসী

আষাঢ়ের তৃতীয় দিন দিনভর বৃষ্টি দেখল ঢাকাবাসী। শুক্রবার সকাল থেকে রাত পর্যন্ত  হালকা, মাঝারি ও ভারি বৃষ্টি হয়েছে রাজধানীর বিভিন্ন এলাকায়। সাধারণত কর্মদিবসগুলোতে যানজটের কবলে পড়লেও ছুটির দিনে বৃষ্টির কারণে ‘জলজটে’ পড়তে হয়েছে রাজধানীবাসীকে।  

আকাশ মেঘে আচ্ছন্ন থাকায় ভর দুপুরে ও বিকেলেও ঢাকাবাসীকে রাতের স্বাদ নিতে হয়েছে। এ সময় সব গাড়িকে হেড লাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে। 
সরেজমিনে দেখা গেছে, বিকাল ৪টার পর থেকে ঢাকার বিভিন্ন এলাকায় ভারি বৃষ্টি হয়েছে। এ সময় সড়কগুলোয় পানি জমে যায়। মুষলধারার বৃষ্টির পানি জলজটের সৃষ্টি করে। কোনো কোনো সড়কে হাটু সমান পানিও জমে থাকতে দেখা যায়। 

ঢাকার অভিজাত গুলশান, বনানী, বারিধারা, কুড়িল এলাকার অনেক সড়কেও জলজটের সৃষ্টি হয়। তবে ঢাকার দুই সিটির সম্প্রসারিত এলাকাগুলোয় জলজটের মাত্রা বেশি ছিল। বিশেষ করে দক্ষিণখান, উত্তরখান, তুরাগ, ডেমরা এলাকার বিভিন্ন সড়কে পানি জমে থাকতে দেখা যায়। এসব এলাকার সড়কের কোথাও কোথাও হাটু সমান পানিও জমে থাকতে দেখা গেছে। 

ওই সব এলাকার ভুক্তভোগীদের অনেকে জলজটের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে দুঃখ প্রকাশ করেন। 
দক্ষিণখানের বাসিন্দা ইয়াছিন রানা ফেসবুকে বাসার সামনের গলির হাঁটু সমান পানির ঢেউয়ের ছবি পোস্ট করে ক্যাপশনে লিখেছেন, দক্ষিণখান এলাকা সিটি করপোরেশনভুক্ত হয়ে কি লাভ হলো...। 

এছাড়া পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের জমিদার গলিতেও হাঁটু সমান পানি জমে থাকতে দেখা গেছে। 

শুক্রবার বিকাল ৪টায় জলজটের কারণে মালিবাগ, রামপুরা, বাড্ডা, নতুন বাজার সড়কে যানজটের সৃষ্টি হয়। ওই সময় এ সড়কে যারা চলাচল করেছেন, তাদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়েছে। 

ঢাকার দুই সিটি করপোরেশন সূত্রে জানা যায়, সকালে বৃষ্টি শুরু হওয়ার পর থেকে সিটি করপোরেশনের ‘কুইক রেসপন্স টিমের’ সদস্যরা মাঠে নেমেছে। জলজট ও জলাবদ্ধতা প্রবণ এলাকার পানি সরাতে ৫ থেকে ৬ জন সদস্যের শ্রমিকরা কাজ করেছেন। আর এসব কার্যক্রম সরাসরি তদারক করেছে সিটি করপোরেশনের বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও প্রকৌশলীরা। 

ঢাকার দুই সিটির প্রতিটি ওয়ার্ডে জলজট নিরসনে সিটি কর্পোরেশনের কুইক রিসপন্স টিমের সদস্যদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। এরপরও বৃষ্টির কারণে সৃষ্ট জলজট ও যানজটে নাকাল হয়েছে নগরবাসী। 

এ প্রসঙ্গে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ যুগান্তরকে বলেন, ডিএসসিসি এলাকায় বেশ কিছু জলজট ও জলাবদ্ধতা প্রবণ এলাকা রয়েছে। সেসব এলাকার পানি নিষ্কাশনে কাজ করেছে ‘কুইক রিসপন্স টিমের সদস্যরা।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা যুগান্তরকে বলেন, আজতো (শুক্রবার) অস্বাভাবিক বৃষ্টি হয়েছে। এ কারণে শহরের বিভিন্ন এলাকায় জলজটের সৃষ্টি হয়। সেসব নিসরন করতে ডিএনসিসির কুইক রেসপন্স টিম কাজ করছে। আশা করি, দ্রুততম সময়ের মধ্যে পানি সরে যাবে। নাগরিক দুর্ভোগ লাগবে ডিএনসিসি নিরলসভাবে কাজ করছে।

শেয়ার করুন