২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:৫৭:০২ পূর্বাহ্ন
দ্বীতিয় দিনে ব্যাটিং বিপর্যয় চারশ ছোঁয়া হলো না টাইগারদের
  • আপডেট করা হয়েছে : ১৫-০৬-২০২৩
দ্বীতিয় দিনে ব্যাটিং বিপর্যয় চারশ ছোঁয়া হলো না টাইগারদের

মুশফিক-মিরাজ জুটিতে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল বাংলাদেশ। তাদের কল্যাণেই গতকাল শেষ বিকালে রঙ ছড়িয়েছিল বাংলাদেশ। কিন্তু দিন শেষে রাতের বিরতিতেই যেন টাইগার শিবিরে ছন্দপতন। আজ ১১ রান যোগ করতেই দুই স্বীকৃত ব্যাটার মুশফিক-মিরাজকে হারায় বাংলাদেশ। ডাক খেয়ে ফেরেন তাইজুলও। 


প্রথম দিন শেষে ৫ উইকেটে ৩৬২ রানের সংগ্রহ পায় টাইগাররা। মিরাজ মুশফিকের ৭২ রানের জুটিতে দিনের খেলা শেষ করে বাংলাদেশ। আজ দ্বিতীয় দিনে অর্ধশতক পূরণের সুযোগ ছিল দুজনেরই। কিন্তু নতুন বলে খেলা শুরু পরই আউট হন মিরাজ। এর পরপরই ফিরে যান মুশিও। 


প্রথম দিনের শুরতেই ওপেনার জয়কে হারিয়ে কিছু সময়ের জন্য ব্যাকফুটে চলে গিয়েছিল টাইগাররা। তবে তিনে নেমে ওপেনার জয়কে সঙ্গে নিয়ে পরিস্থিতি খুব ভাল ভাবেই সামলিয়েছেন শান্ত। ওয়ানডে মেজাজে নিজের ফিফটি পূরণ করার পর সেটাকে রুপ দিয়েছেন নিজের তৃতীয় শতকে।


১৪৬ রানে আউট হওয়া শান্তকে যোগ্য সঙ্গ দিয়েছেন জয়। সাজঘরে ফেরার আগে এ জুটি গড়েছেন রেকর্ড। দ্বিতীয় উইকেট জুটিতে দ্বিতীয় সর্বোচ্চ ২১২ রানের জুটি গড়েন তারা। এরপর মিডেল অর্ডারে খুব একটা সুবিধা করতে পারেন নি সাবেক অধিনায়ক মুমিনুল হক এবং বর্তমান অধিনায়ক লিটন দাস। জয়ের পর ১৫ রানে মুমিনুল সাজঘরে ফিরেছেন। লিটন দাসও ফিরেছেন স্কোরবোর্ডে ৯ রান তুলেই।


এরপর দিনের বাকিটা সময় মেহেদী হাসান মিরাজকে নিয়ে ভালোই সামলিয়েছেন মুশফিকুর রহিম। দিনশেষে মিরাজ ৪৩ এবং মুশি অপরাজিত থাকেন ৪১ রানে। আজ দ্বিতীয় দিনের খেলা শুরুর পর ভালোই করছিলেন মিরাজ। প্রথম ওভারেই বাউন্ডারির দেখা পান তিনি। কিন্তু নতুন বলের খেলা শুরু হতেই ফিরে যান তিনি।


আগের দিন ৭২ রানের জুটি গড়লেও আজ দিনের শুরুতেই ফিরলেন মিরাজ। ইয়ামিন আহমদজাই এর বলে ক্যাচ তুলে দেন তিনি। সফল ভাবে সে ক্যাচ তালুবন্দি করেন আফগান ফিল্ডার আমির হামজা। ফিফটি করার সুযোগ থাকলেও ৪৮ রানেই ফিরে যেতে হল তাকে। আউট হবার আগে ৮০ বল খেলে এ রান করেছেন তিনি, চার মেরেছেন ৮ টি। মিরাজের পর ব্যাটিং এ নামেন তাসকিন আহমেদ।


মিরাজ আউট হবার পরের ওভারেই আফগান বোলার নিজাত মাসুদের বলে ক্যাচ তুলে দেন মুশফিক। মূল্যবান এ ক্যাচ নিতে ভুল করেন নি আফগান ফিল্ডার নাসির জামাল। ফলে ফিফটি পূরণ না হতেই ফিরে যেতে হল তাকেও। দ্বিতীয় দিনের শুরুতেই নতুন বলে মূল্যবান দুই উইকেট নিয়ে ম্যাচে ফেরার চেষ্টা করছে আফগানিস্তান। মিরাজ মুশির পর মাসুদের একই ওভারে ক্যাচ তুলে আউট হন তাইজুল ইসলামও। রানের খাতা খোলার আগেই ফিরে গেলেন তিনি। পরবতী ব্যাটাররা কোনো সুবিধা করতে পারেনি।


মার্কিন-ভারত জাতীয় নিরাপত্তা উপদেষ্টার বৈঠকে বাংলাদেশ নিয়ে আলোচনা


মার্কিন-ভারত জাতীয় নিরাপত্তা উপদেষ্টার বৈঠকে বাংলাদেশ নিয়ে আলোচনা

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত দোভাল এবং যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বৈঠক করেছেন। 


বুধবার অনুষ্ঠিত প্রতিনিধি পর্যায়ের এ বৈঠকে অন্যান্য বিষয়গুলোর মধ্যে বাংলাদেশ ইস্যুতেও আলোচনা হয়েছে।


এছাড়া ভারত মহাসাগর অঞ্চলে চীনের উচ্চাকাঙ্ক্ষা নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস।


প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত দোভাল এবং মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বুধবার প্রতিনিধি পর্যায়ে আলোচনা করেছেন। আগামী সপ্তাহে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্রে সফরের আগে অনুষ্ঠিত এই বৈঠকে এশিয়া এবং ভারত মহাসাগর অঞ্চলে (আইওআর) চীনের ভূমিকার দিকেই মনোযোগ ছিল বেশি।


ইকোনমিক টাইমস বলছে, ভারত মহাসাগর অঞ্চলে চীনের দীর্ঘমেয়াদী কৌশলের ওপর সুনির্দিষ্ট ফোকাসসহ এশিয়াজুড়ে বেইজিংয়ের বিস্তৃত পদচারণার বিষয়ে বুধবারের এই বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা গেছে। এছাড়া ভারতের প্রতিবেশী দেশগুলোর অন্যান্য আঞ্চলিক বিষয়গুলোও এদিনের আলোচনার আলোচ্যসূচিতে ছিল।


সংবাদমাধ্যমটি বলছে, ভারতের দুই প্রতিবেশী - মালদ্বীপ ও বাংলাদেশ যথাক্রমে এই বছরের শেষের দিকে এবং পরের বছরের শুরুতে নির্বাচন অনুষ্ঠিত হবে। ভারতের অভিমত, তার প্রতিবেশী দেশগুলোতে এমন কোনো উদ্যোগ নেওয়া উচিত নয় যা তার (ভারতের) জাতীয় স্বার্থের প্রতি বিরূপ প্রভাব ফেলে।


বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি আরও বলেছে, চীন অর্থনৈতিক করিডোরের মাধ্যমে পাকিস্তানের পাশাপাশি মিয়ানমারে তার উপস্থিতি প্রসারিত করছে। আর এটিই বেইজিংকে আগামী বছরগুলোতে ভারত মহাসাগর অঞ্চলজুড়ে শক্তি প্রদর্শন করতে সক্ষম করবে।


ইউএস ইন্দো-প্যাসিফিক কোঅর্ডিনেটর কার্ট ক্যাম্পবেল এদিনের বৈঠকে জ্যাক সুলিভানের সাথে ছিলেন। ভারতের পাশাপাশি দক্ষিণ চীন সাগর অঞ্চলে চীনের আঞ্চলিক দাবি এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলজুড়ে বেইজিংয়ের প্রভাব নিয়ে চিন্তিত যুক্তরাষ্ট্র।


এছাড়া ভারত মহাসাগরে আধিপত্য বিস্তারের সব পরিকল্পনাই চীনের রয়েছে এবং বাংলাদেশ ও শ্রীলঙ্কা ছাড়াও হিমালয়ের দেশগুলোতেও আধিপত্য বিস্তারের চেষ্টা করছে এশীয় পরাশক্তি এই দেশটি।


ইকোনমিক টাইমস বলছে, আগামী সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরের আগে জ্যাক সুলিভানের দু’দিনের এই সফরের লক্ষ্য হচ্ছে ইনিশিয়েটিভ অন ক্রিটিকাল অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস (আইসিইটি)-কে এগিয়ে নেওয়া।


শেয়ার করুন